ঢাকা, রোববার 1 April 2018, ১৮ চৈত্র ১৪২৪, ১৩ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

গণপরিবহনে নৈরাজ্যে অতিষ্ঠ নগরবাসী

গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে পরিবেশ বাঁচাও আন্দোলনের উদ্যোগে বাসভাড়া নিয়ন্ত্রণ ও শৃঙ্খলার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয় -সংগ্রাম

স্টাফ রিপোর্টার : যানজটের পাশাপাশি গণপরিবহনে নৈরাজ্যে অতিষ্ঠ হয়ে উঠেছি আমরা। এমন অভিযোগ করে নৈরাজ্য থেকে মুক্তি পেতে পর্যাপ্ত বাস, ভাড়া নিয়ন্ত্রণ ও শৃঙ্খলার দাবি জানিয়েছে নাগরিক-পরিবেশবাদী বিভিন্ন সংগঠন। গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়। পরিবেশ বাঁচাও আন্দোলনসহ ১৬টি সংগঠন এ মানবন্ধনের আয়োজন করে।
মানববন্ধনে বক্তারা বলেন, নব্বই দশকে ঢাকায় পাবলিক পরিবহনের সংখ্যা ছিল ১১ হাজার, ২০০৮ সালে ছিল ৮ হাজার। নানা সমস্যার কারণে ২০১৫ সালে এই সংখ্যা এসে দাঁড়িয়েছে সাড়ে তিন হাজারে। ঢাকা শহরে বর্তমানে যানজটের কারণে প্রতিদিন ৩২ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। এই শহরে এখন ঘণ্টায় গড়ে প্রায় সাত কিলোমিটার গতিতে চলছে যানবাহন।
জাইকার তিনটি রুটে পরিচালিত এক গবেষণা প্রতিবেদন তুলে ধরে বক্তারা বলেন, ঢাকায় পাবলিক বাসে প্রতিদিন প্রায় ১৯ লাখ যাত্রী চলাচল করে। ঢাকায় তিনটি করিডোরে পাবলিক বাসে যাতায়াতের জন্য গড়ে ৭৭ মিনিট করে সময় লাগে, যার ২৪ শতাংশ বাসের জন্য অপেক্ষায়, ৪৪ শতাংশ বাসে ওঠা-নামায় এবং বাস পরিবর্তনে এবং ৩২ শতাংশ সময় বাসে চলন্ত অবস্থায় ব্যয় হয়।
বক্তারা বলেন, পিক আওয়ারে পাবলিক বাসের অভাবে দীর্ঘসময় অপেক্ষার পরেও জীবনের ঝুঁকি নিয়ে দৌড়ে লোকজনে ঠাসা বাসে উঠতে হচ্ছে। সেই সঙ্গে বাড়তি ভাড়া আদায়সহ ধারণ ক্ষমতার অনেক বেশি যাত্রী নিয়ে বাসগুলো ঝুঁকিপূর্ণভাবে চলাচল করছে। সম্প্রতি কিছু শীতাতপ নিয়ন্ত্রিত বাস চালু করা হয়েছে যা মতিঝিল থেকে আব্দুল্লাপুর পর্যন্ত ২০ কিলোমিটারে ১০০ টাকা ভাড়া আদায় করছে। সরকার বা বিআরটিএর আন্তরিকতার অভাবেই ঢাকা মহানগর এলাকায় গণপরিবহন খাতে নৈরাজ্য আজ চরম আকার ধারণ করেছে।
২০১৩ সালের এক সমীক্ষা তুলে ধরে বক্তারা বলেন, নানা প্রয়োজনে রাজধানী ঢাকায় দিনে অন্তত ৬ লাখ মানুষ আসছে। ঢাকায় জনসংখ্যার ঘনত্ব বেশি তাই দিনে অন্তত ২১ লাখ পরিবহন ট্রিপের প্রয়োজন। কিন্তু যানজটে ২১ লাখের তিনভাগের একভাগও ট্রিপ হচ্ছে না। রাজধানীর প্রতি ৩ হাজার যাত্রী যাতায়াতের জন্য বাস ও মিনি বাস আছে ১টি। গণপরিবহনের সঙ্কটের জন্য ব্যক্তিগত গাড়ির সংখ্যা বাড়ছে। যানজট, গণপরিবহনে নৈরাজ্য-অতিষ্ঠ নগরবাসী: চাই পর্যাপ্ত বাস, ভাড়া নিয়ন্ত্রণ ও শৃঙ্খলা’ শীর্ষক এই মানববন্ধনে সভাপতিত্ব করেন পবার চেয়ারম্যান আবু নাসের। এ ছাড়া পরিবেশবাদী ১৬ সংগঠনের প্রতিনিধিরা মানববন্ধনে উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ