ঢাকা, রোববার 1 April 2018, ১৮ চৈত্র ১৪২৪, ১৩ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

ফের আম্বেদকরের মূর্তি ভাঙা হলো উত্তর প্রদেশে

৩১ মার্চ, এই সময় : ভারতের উত্তর প্রদেশের এলাহাবাদ শহরের একটি পার্কে ভিমরাও রামজি আম্বেদকরের মূর্তির মাথা কেটে দিয়েছে কে বা কারা। এর আগে মার্চের গোড়াতেই ভিমরাও রামজি আম্বেদকরের মূর্তি ভাঙচুরের ঘটনা ঘটেছিল উত্তর প্রদেশের মিরাটে। গতকাল শনিবার ফের একই ঘটনা ঘটল। উত্তর প্রদেশের এলাহাবাদ শহরের একটি পার্কে থাকা আম্বেদকরের মূর্তি থেকে মাথা কাটা অবস্থায় দেখতে পান স্থানীয়রা।

এলাহাবাদের এসএসপি আকাশ কুলাহারি জানিয়েছেন, ঘটনায় জড়িত অভিযুক্তদের ধরার চেষ্টা চলছে। এছাড়া বিষয়টি নিয়ে আমরা খুব সাবধানে সমাধান করার চেষ্টা চালাচ্ছি। তিনি আরো বলেন, ঘটনার পরই এলাকায় বেশ চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। ঘটনার পরিপ্রেক্ষিতে মামলা দায়ের করা হয়েছে।

উল্লেখ্য, মিরাটের মাওয়ানে আম্বেদকরের মূর্তি ভেঙে গুঁড়িয়ে দেয় একদল উন্মত্ত জনতা। ঘটনার প্রতিবাদে রাস্তায় নামেন দলিতরা। তবে ঘটনায় কেউ গ্রেফতার হয়নি।

উল্লেখ্য, আম্বেদকর ভারতের দলিত আন্দোলনের অন্যতম পুরোধা ছিলেন। ২০১২ সালে একটি টিভির জরিপে ভারতীয়দের ভোটের দ্বারা তিনি শ্রেষ্ঠ ভারতীয় নির্বাচিত হন। তিনি ভারতের অস্পৃশ্যদের সামাজিক অধিকার ও সামাজিক স্বাধীনতার ওপর ওকালতির সময় সমসাময়িক সংবাদপত্র প্রকাশ করেছিলেন। কিছু ভারতীয় বৌদ্ধালম্বীদের দ্বারা তিনি ‘বোধিসত্ত্ব’ উপাধিতে সম্মানিত হয়েছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ