ঢাকা, সোমবার 2 April 2018, ১৯ চৈত্র ১৪২৪, ১৪ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

ব্যাংকিং খাতের নেতিবাচক সংবাদ বন্ধের আবদার অন্যায় ও অগণতান্ত্রিক

ব্যাংকিং খাতের নেতিবাচক সংবাদ বন্ধের জন্য অর্থমন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের কাছে ব্যাংক মালিকদের সংগঠন বিএবি যে প্রস্তাব দিয়েছে তার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে’র নেতৃবৃন্দ।
গতকাল রোববার বিএফইউজে’র সভাপতি শওকত মাহমুদ ও মহাসচিব এম আবদুল্লাহ এবং ডিইউজে’র সভাপতি আবদুল হাই শিকদার ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান এক বিবৃতিতে ক্ষোভ প্রকাশ করে বলেছেন, এ ধরনের আবদার সম্পূর্ণ অন্যায়, অনৈতিক ও অগণতান্ত্রিক। ক্রমাগতভাবে গণমাধ্যমের স্বাধীনতা হরণের যে নানামুখী অপচেষ্টা চলছে তারই অংশ হিসেবে এ ধরনের হাস্যকর প্রস্তাব পেশ করা হয়েছে।
উল্লেখ্য, শুক্রবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে এক বৈঠকে ঋণ কেলেঙ্কারিসহ ব্যাংক খাতের ‘নেতিবাচক’ সংবাদ বন্ধ করতে হস্তক্ষেপ কামনা করেছে ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)। সংগঠনটির পক্ষ থেকে এ সংক্রান্ত একটি চিঠি দেয়া হয়েছে অর্থমন্ত্রীকে। এতে ব্যাংকের বিরুদ্ধে কথিত ’নেতিবাচক' সংবাদ বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে।
বিবৃতিতে সাংবাদিক নেতারা বলেন, ব্যাংক থেকে হাজার হাজার কোটি টাকা লুটপাটের তথ্য গণমাধ্যমের কল্যাণেই জানা গেছে। রিজার্ভের অর্থ চুরি ছাড়াও বেশ কয়েকটি বড় কেলেঙ্কারির ঘটনা প্রথম জানা যায় গণমাধ্যমের প্রতিবেদনে। হল-মার্ক গ্রুপ, বিসমিল্লাহ গ্রুপ ও বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির তথ্য মিডিয়াই প্রথম প্রকাশ করে। এছাড়াও রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি ব্যাংকগুলোতে প্রতিনিয়ত ছোটবড় ঋণ অনিয়ম এবং কেলেঙ্কারির ঘটনাও গণমাধ্যমের কল্যাণে দেশের মানুষ জানতে পারছে।
তারা বলেন, এসব কেলেঙ্কারি ও লুটপাট বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ না করে ব্যাংক মালিকরা গণমাধ্যমের কন্ঠরোধের যে প্রস্তাব করেছে তা তাদের অগণতান্ত্রিক ও অনৈতিক মানসিকতারই বহিঃপ্রকাশ। গণমাধ্যমের কোন ভিত্তিহীন সংবাদ প্রকাশ হলে তার বিরুদ্ধে প্রেস কাউন্সিলে অভিযোগসহ প্রচলিত আইনে প্রতিকারের ব্যবস্থা রয়েছে। তা না করে ঢালাওভাবে কথিত নেতিবাচক সংবাদ বন্ধের যে কোন পদক্ষেপ দেশের সাংবাদিক সমাজ ঐক্যবদ্ধভাবে প্রতিহত করবে বলে নেতৃবৃন্দ হুঁশিয়ারি উচ্চরণ করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ