ঢাকা, সোমবার 2 April 2018, ১৯ চৈত্র ১৪২৪, ১৪ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

খুলনায় পানের মূল্য বৃদ্ধি

খুলনা অফিস: যে কোন অনুষ্ঠানে পান ছাড়া আতিথেয়তায় পূর্ণতা পায় না। ঝাল আর মিষ্টির মিশ্রণের কারণে দেশজুড়ে পরিচিত রয়েছে খুলনা অঞ্চলের পানের। তবে গত দুই মাস ধরে পানের মোকামগুলোতে পাইকারি দামে সর্বকালের রেকর্ড ভঙ্গ করেছে। বর্তমানে খুচরা বাজারে একটি পানই কিনতে হচ্ছে প্রায় সাড়ে ৪ টাকায়। যা খিলি পানের দোকানে বিক্রি হচ্ছে ৭ থেকে ১০ টাকা।
পাইকারি পান বিক্রেতারা বলছেন, শৈত্যপ্রবাহ ও বৃষ্টির পানি না সরতে পারায় এ বছর পানের ফলনে ব্যাপক ক্ষতি হয়েছে। এতে চাহিদা অনুযায়ী বাজারে পানের যোগান কম থাকায় পানের বাজারের অস্থিরতা দেখা দিয়েছে। আর কৃষি বিভাগ বলছে, এ উপজেলার নদী-নালাতে পলি জমে যাওয়ায় বৃষ্টির পানি সরতে না পারায় প্রায় ১২০ হেক্টর জমির পান নষ্ট হয়ে গেছে। এ কারণেই পানের দাম বাড়তি। পাইকারি ও খুচরা পান বিক্রেতারা জানান, এ বছর পানের দাম নিম্নমুখী হওয়ার সম্ভাবনা নেই।
খুলনা মহানগরীসহ খুলনা ও বাগেরহাটের বিভিন্ন উপজেলার উল্লেখযোগ্য পানের মোকামের সর্বশেষ খুচরা বিক্রির তথ্য অনুযায়ী, ভালোমানের পানের প্রতিবিড়া বিক্রি হচ্ছে ৩৫০ টাকা, যা আগে ছিল ১২৫ থেকে ১৫০ টাকা, মাঝারি মানের প্রতিবিড়া পান বিক্রি হচ্ছে ২০০ টাকায়, যা আগে ছিল ১৪০ টাকা ও ছোট আকারের পানের প্রতিবিড়া বিক্রি হচ্ছে ১০০ টাকায়, যা আগে ছিল ২০ থেকে ২৫ টাকা করে। স্থানীয় পান চাষিরা জানান, গত বছর বৃষ্টির পানি সরতে না পারায় এ অঞ্চলের পানের বরাজে ব্যাপক ক্ষতি হয়েছে।  এছাড়া শৈত্যপ্রবাহ ও প্রচন্ড কুয়াশার কারণে এ সমস্যা আরও প্রকট হয়েছে। উপজেলায় পান বরাজের প্রায় অর্ধেক ব্যাপকভাবে নষ্ট হয়েছে। এর মধ্যে যেসব চাষি বিভিন্ন ভাবে কিছু পান বাঁচাতে পেরেছেন তারাই এখন পান বাজারে আনছেন। এই পান চাহিদা মেটানোর জন্য যথেষ্ট নয়। ফলে বাজারে পানের দাম আকাশ চুম্বি।

অনলাইন আপডেট

আর্কাইভ