ঢাকা, মঙ্গলবার 3 April 2018, ২০ চৈত্র ১৪২৪, ১৫ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

সাংবাদিক সম্মেলন করলেও তথ্য দিলো না মেডিকেল বোর্ড

স্টাফ রিপোর্টার : বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা ও তার চিকিৎসা সংক্রান্ত তথ্য কারা কর্তৃপক্ষের কাছ থেকে নিতে গণমাধ্যমকর্মীদের প্রতি অনুরোধ করেছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। গতকাল সোমবার সকালে এক সাংবাদিক সম্মেলনে হাসপাতালের উপ-পরিচালক ডা. শাহ আলম তালুকদার জানান, যেহেতু খালেদা জিয়া আমাদের রোগী নন, তাই তার মেডিকেল রিপোর্ট পাওয়ার পর তার চিকিৎসা সংক্রান্ত যাবতীয় তথ্য আপনারা সাংবাদিকরা কারা কর্তৃপক্ষের কাছ থেকে অবগত হওয়ার চেষ্টা করবেন।
সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার শারীরিক অবস্থার সূত্র ধরে কারা কর্তৃপক্ষের মাধ্যমে আমাদের কাছে একটি চিঠি আসে জানিয়ে সাংবাদিক সম্মেলনে তিনি আরও বলেন, সেই চিঠিতে খালেদা জিয়া চিকিৎসার জন্য মেডিকেল বোর্ড গঠনের কথা বলা হয়। এর প্রেক্ষিতে আমরা ৪ সদস্যের বোর্ড গঠন করি। রোববার কারা কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করেছেন। তার পরীক্ষার রিপোর্ট আমাদের হাতে এখনও পৌঁছায়নি। তাই এ ব্যাপারে আমরা বিস্তারিত জানাতে পারছি না।
প্রসঙ্গত, রোববার দুপুর সোয়া ১টা থেকে প্রায় ১ ঘণ্টা বোর্ড সদস্যরা পুরান ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগারে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করেন। স্বাস্থ্য পরীক্ষার জন্য গঠিত বিশেষ মেডিকেল বোর্ডের সদস্য হলেন অর্থোপেডিক্স বিভাগের অধ্যাপক মো. শামছুজ্জামান, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নিউরোলজি বিভাগের অধ্যাপক মনসুর হাবীব, মেডিসিন বিভাগের অধ্যাপক মো. টিটু মিয়া ও ফিজিক্যাল মেডিসিন বিভাগের অধ্যাপক সোহেলী রহমান। জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় গত ৮ ফেব্রুয়ারি আদালত খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন। ওই দিন থেকে তিনি রাজধানীর নাজিম উদ্দিন সড়কের পুরনো কেন্দ্রীয় কারাগারে রয়েছেন।
এদিকে সাবেক প্রধানমন্ত্রী, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার আথ্রাইটিসের ব্যথা বেড়েছে বলে জানা গেছে। তার হাটা-চলা আগের চেয়ে আরো সীমিত হয়ে পড়েছে। জানা গেছে, তিনি এখন ১০ কদমও এক সাথে হাটতে পারেন না। ব্যথা পায়ের উপরের দিক থেকে উঠে ধীরে ধীরে নিচের দিকে নেমে তীব্র হচ্ছে। সাথে হাত ও পায়ের জোড়াগুলোতে বেড়েছে ব্যথা। বেগম জিয়া আথ্রাইটিস সমস্যা ছাড়া কিছু নিউরোলজিক্যাল সমস্যায়ও আক্রান্ত হয়েছেন। তিনি যে বিছানায় ঘুমান তা অর্থোপেডিক রোগীর জন্য উপযোগী নয়।
গত কয়েক দিন থেকে এ ধরনের খবর বিভিন্ন মাধ্যমে আসার পরিপ্রেক্ষিতে বিএনপির পক্ষ থেকে সাবেক এই প্রধানমন্ত্রীর সুচিকিৎসার দাবি জানানো হলে গত রোববার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চারজন সিনিয়র অধ্যাপকের সমন্বয়ে একটি মেডিকেল বোর্ড করা হয়েছে। গতকাল সোমবার ঢাকা মেডিকেল কলেজ কর্তৃপক্ষ সাংবাদিক সম্মেলনের মাধ্যমে মেডিকেল বোর্ড গঠন করার তথ্য জানান।
কিন্তু মেডিকেল বোর্ডের চিকিৎসকেরা কি পরামর্শ দিয়েছেন, রোগ নির্ণয় করেছেন কিনা বা রোগ নির্ণয় হয়ে থাকলে সুনির্দিষ্টভাবে কী অসুস্থতায় বেগম খালেদা জিয়া ভুগছেন তা সাংবাদিকদের জানাতে পারেননি।

অনলাইন আপডেট

আর্কাইভ