ঢাকা, মঙ্গলবার 3 April 2018, ২০ চৈত্র ১৪২৪, ১৫ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

জলবায়ুর পরিবর্তন বিশ্বে খাদ্যঘাটতি বাড়িয়ে তুলবে ---গবেষণা

২ এপ্রিল, ইয়ন নিউজ : জলবায়ুর পরিবর্তনের প্রভাবে সৃষ্ট চরম আবহাওয়া বৈশ্বিক খাদ্যঘাটতি ব্যাপক ও আশঙ্কাজনকহারে বৃদ্ধির কারণ হয়ে দাঁড়াতে পারে বলে এক গবেষণায় উঠে এসছে। বিশ্বের ১২২ দেশের জলবায়ু পর্যবেক্ষণ করে এই গবেষণা প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

যুক্তরাজ্যের এক্সেটার ইউনিভার্সিটির গবেষকরা পরীক্ষা করে দেখেছেন, জলবায়ু পরিবর্তনের ফলে খাদ্য নিরাপত্তার জন্য বিভিন্ন দেশ কিভাবে ঝুঁকির মুখে পড়তে পারে। যেখানে বিশ্বে পুষ্টিকর খাদ্য কিনতে পারার সামর্থ্য অনেক মানুষেরই হাতের নাগালের বাইরে। এশিয়া, আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার মোট ১২২টি স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশের ওপর এই পরীক্ষা চালানো হয়।

প্রফেসর রিচার্ড বেটস বলেন, জলবায়ু পরিবর্তন বিশ্বের বিভিন্ন অংশে, বিভিন্ন প্রভাবসহ ভারী বৃষ্টিপাত ও খরা উভয়ের আরও চরম সীমায় পৌঁছাতে পারে বলে আশঙ্কা রয়েছে। আর এতে মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়বে খাদ্য উৎপাদনে।

তিনি বলেন, কিছু পরিবর্তন আর এড়ানো সম্ভব না হলেও বৈশ্বিক উষ্ণতা ১.৫ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখা গেলে প্রায় ৭৬ভাগ উন্নয়নশীল দেশের পক্ষে তা ২ডিগ্রি সেলসিয়াসের নীচে রাখা অসম্ভব। এছাড়া, স্বাদু পানির স্তর ক্রমশঃ নেমে যাওয়াও খাদ্যসঙ্কট সৃষ্টির অন্যতম কারণ।

অনলাইন আপডেট

আর্কাইভ