ঢাকা, মঙ্গলবার 3 April 2018, ২০ চৈত্র ১৪২৪, ১৫ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

পহেলা বৈশাখ আসার আগেই বাড়ছে ইলিশের দাম

 

খুলনা অফিস : আসছে বৈশাখ। ইলিশ, পান্তা খাওয়ার দিন। সারা বছর মানুষ রকমারি খাবার খেতে পছন্দ করলেও এ দিনে বাঙালির প্রত্যাশা থাকে পান্তা ইলিশ। আর সে সুযোগের অপেক্ষায় থাকে ব্যবসায়ীরা। নগরীর কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, ইলিশের দাম ইতোমধ্যেই বেড়ে গেছে একশ’ থেকে দেড়শ’ টাকা। আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন ব্যবসায়ী ও ক্রেতারা।

নগরীর কয়েকটি মাছের বাজারে গিয়ে দেখা যায়, ইলিশের দামে ঊর্ধ্বগতি। অনেক ক্রেতাকে দেখা গেছে ইলিশ মাছ না কিনলেও দরদাম করতে। ময়লাপোতা সান্ধ্য বাজারে ৫শ’-৬শ’ গ্রাম সাইজের একটি ইলিশ কয়েকদিন আগেও প্রতিকেজি ৫৫০ টাকার নিচে দাম থাকলেও সেই ইলিশ এখন বিক্রেতারা দাম চাইছেন সাতশ’ টাকা। একটু বড় সাইজের যেগুলো আটশ’ গ্রামের নিচে সেগুলোর দাম নয়শ’ টাকা। এ ছাড়া ছয়শ’ গ্রামের ইলিশ সাড়ে সাতশ’ টাকা, আটশ’ গ্রামের দাম ১২শ’ টাকা এবং এক কেজি ওজনের একটি ইলিশ বিক্রি হচ্ছে ১৬ থেকে ১৮শ’ টাকা।

কেসিসি সান্ধ্য বাজারের ইলিশ বিক্রেতা মো. আল আমিন জানান, পাইকারি বাজারে ইলিশ মাছের দাম বেশি। এ কারণে খুচরা বাজারে দাম বেড়ে গেছে। প্রতিবছর বৈশাখের আগেই ইলিশের দাম বেড়ে যায়। বৈশাখ উপলক্ষে চাহিদা বেশি থাকার কারণে দামও বাড়ে।

মাছ ব্যবসায়ী মো. জামাল হোসেন, মো. জোবায়ের এবং আবলী জানান, যথেষ্ট মাছ আছে মার্কেটে। টাটকা মাছ এবং হিমাগারের মাছ। তবে বৈশাখ মাসের আগে একটু দামটা বাড়ে। তবে আরও কয়েকদিন পর দাম আরও বাড়বে। এ বাজারে মাছ কিনতে আসা সরকারি কর্মকর্তা মো. জাকির হোসেন জানান, এখনই ইলিশের দাম বেশি। পহেলা বৈশাখ যত কাছে আসবে তত দাম বাড়বে। এবার মাছের উৎপাদন বেশি রয়েছে। তাহলে দাম বেশি কেন বুঝলাম না। ৭শ’ গ্রামের ইলিশ ৯শ’ টাকা করে প্রতি কেজির দাম চাচ্ছে।

কেসিসি সান্ধ্যবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি এবং ইলিশ ব্যবসায়ী মো. মোজাফ্ফার হোসেন আশেক জানান, বৈশাখের আগে ইলিশের দাম একটু বাড়ে। তবে এবার বেশি একটা বাড়বে না। কারণ নদীতে যথেষ্ট মাছ রয়েছে এবং ব্যবসায়ীদের কাছেও ইলিশ মজুদ রয়েছে।

ময়লাপোতা মোড়ে মাছ কিনছিলেন শোভা রানী। তিনি বলেন, এবছর ইলিশের সরবরাহ যথেষ্ট ভালো। এবার শীতে নদীতে প্রচুর ইলিশ ধরা পড়েছে। সারাবছর ইলিশ মাছের দাম কম ছিল কিন্তু হঠাৎ করে বৈশাখকে সামনে রেখে মাছের দাম বাড়িয়ে দিয়েছে ব্যবসায়ীরা।

বৈশাখ আসতে এখনো বাকি ১৩ দিন। এখন থেকেই ইলিশের দাম যেভাবে বাড়া শুরু হয়েছে বৈশাখের আগের দিন সে দাম কোথায় গিয়ে ঠেকবে তা অনুমান করাই কঠিন বলে জানান, কলেজ শিক্ষক নাসির উদ্দিন আহমেদ।

অনলাইন আপডেট

আর্কাইভ