ঢাকা, বৃহস্পতিবার 5 April 2018, ২২ চৈত্র ১৪২৪, ১৭ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

এখনো নিবন্ধিত হয়নি  ২০ হাজার হজ্ব¡যাত্রী

 

মিয়া হোসেন: বেসরকারি ব্যবস্থায় হজ্বযাত্রী নিবন্ধনের সময়সীমা শেষ হচ্ছে আজ। আর সরকারি ব্যবস্থায় কোটা খালি থাকায় আগামী ৮ এপ্রিল পর্যন্ত নিবন্ধন করা যাবে। এদিকে পাসপোর্টের জটিলতাসহ নানা কারণে এখনো প্রায় ২০ হাজার সরকারি ও বেসরকারি হজ্বযাত্রী নিবন্ধন করতে পারেননি। 

সূত্রমতে, চলতি বছর মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ্বে যাওয়ার কথা রয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ লাখ ২০ হাজার জন। গত ১ মার্চ প্রাক্-নিবন্ধিত ব্যক্তিদের মধ্য থেকে সরকারি ব্যবস্থাপনায় মূল নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করেন ধর্মমন্ত্রী মতিউর রহমান। গত ৬ মার্চ থেকে বেসরকারি ব্যবস্থাপনায় হজ্বযাত্রীদের নিবন্ধন শুরু হয়। গতকাল পর্যন্ত সরকারি ও বেসরকারি ব্যবস্থায় সর্বমোট ১ লাখ ৭ হাজার ২৪১জন নিবন্ধন সম্পন্ন করেন। এর মধ্যে সরকারি ব্যবস্থায় ৬ হাজার ৩৫জন এবং বেসরকারি ব্যবস্থায় ১ লাখ ১ হাজার ২০৬জন নিবন্ধন করেছেন। আগামী ৮ এপ্রিল পর্যন্ত সরকারি ব্যবস্থায় প্রাক নিবন্ধনসহ নিবন্ধন করা যাবে আর আজ বৃহস্পতিবার শেষ হবে বেসরকারি ব্যবস্থায় নিবন্ধনের সময়সীমা। চার দফা সময় বাড়িয়ে আজ ৫ এপ্রিল নিবন্ধনের শেষ সময়সীমা নির্ধারণ করা হয়।

বেসরকারি ব্যবস্থাপনায় হজ্বযাত্রীকে পাসপোর্ট এবং বিমানভাড়ার ১ লাখ ৩৮ হাজার ১৯১ টাকা জমা দিয়ে নিবন্ধন করতে হয়। গত ৫ মার্চ ধর্ম মন্ত্রণালয়ের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী বেসরকারি হজ্বযাত্রীদের নিবন্ধন কার্যক্রম ১৮ মার্চ শেষ হওয়ার কথা। কিন্তু সেদিন পর্যন্ত মাত্র ৪৩ হাজার হজ্বযাত্রী নিবন্ধন সম্পন্ন করেন। ৮৪ হাজার হজ্বযাত্রীর নিবন্ধন শেষ না হওয়ায় বিপাকে পড়ে ধর্ম মন্ত্রণালয়।

হজ্ব এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) হজ্বযাত্রীদের নিবন্ধনের সময় বাড়াতে ধর্ম মন্ত্রণালয়ে আবেদন করে। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে হজ্বযাত্রীদের সুবিধার্থে বেসরকারি হজ্বযাত্রীদের নিবন্ধনের সময় ২২ মার্চ করা হয়।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ২২ মার্চ পর্যন্ত মাত্র ৬৪ হাজার হজ্বযাত্রী নিবন্ধন সম্পন্ন করেন। নিবন্ধনের বাকি থেকে যান ৬৩ হাজার হজ্বযাত্রী। তাঁর মধ্যে অধিকাংশ পাননি পাসপোর্ট। ফলে অনেকটা বাধ্য হয়েই আবার হজ্বযাত্রীদের নিবন্ধনের সময় ১ এপ্রিল পর্যন্ত বাড়ায় মন্ত্রণালয়। ১ এপ্রিলেও প্রায় ২১ হাজার সরকারি ও বেসরকারি হজ্বযাত্রী নিবন্ধন শেষ করতে পারেননি।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. হাফিজ উদ্দিন বলেন, বেসরকারি ব্যবস্থাপনার প্রায় ১ লাখ হজ্বযাত্রীর নিবন্ধন শেষ হয়েছে। চূড়ান্ত নিবন্ধনের জন্য নতুন করে প্রাক্-নিবন্ধনের ৩ লাখ ৭২ হাজার ৬৫৬ ক্রমিক পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। ৫ এপ্রিলের মধ্যে নিবন্ধিত না হলে এই ক্রমিকের পরের ক্রমিক থেকে নিবন্ধন শেষ করা হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ