ঢাকা, বৃহস্পতিবার 5 April 2018, ২২ চৈত্র ১৪২৪, ১৭ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

সরকার এক একটা পাপ ঢাকতে  নতুন নতুন পাপ করছে  -----------নোমান

স্টাফ রিপোর্টার : দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার কারাবাস সরকার স্থায়ী করতে চায় বলে অভিযোগ করেছেন বিএনপির ভাইস চোরম্যান আব্দুল্লাহ আল নোমান। তিনি বলেন, দুর্নীতির তদন্ত করা নয়, রাজনৈতিক উদ্দেশ্য সাধন করতেই কাজ করছে দুদক। সরকার একপাপ ঢাকতে নতুন নতুন পাপ করছে বলেও মন্তব্য করেন নোমান। 

গতকাল বুধবার জাতীয় প্রেস ক্লাবে যুব সমাবেশে প্রধান অতিথির আলোচনা তিনি এসব কথা বলেন। ‘গণতন্ত্রের মাতা বেগম খালেদা জিয়া ও এডভোকেট শামছুর রহমান শিমুল বিশ্বাসহ সকল রাজবন্দীর মুক্তির দাবিতে যুব সমাবেশের’ আয়োজন করে বাংলাদেশ ইয়ুথ ফোরাম।

আবদুল্লাহ আল নোমান বলেন, আজকে কথা বলার অধিকার নাই, কোর্টে বিচার নাই। এ দেশের জনগণ বেগম জিয়াকে শুধু বিএনপি নেত্রী মনে করে না, তারা মনে করে গণতন্ত্রের নেত্রী, অধিকারের নেত্রী, জনগণ বেগম জিয়ার দিকে চেয়ে আছে বেগম জিয়াকে জনগণ একদিন মুক্ত করে বাংলাদেশে পুনরায় প্রধানমন্ত্রী বানাবে। তিনি বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি চাই। তিনি আজ অসুস্থ, তাকে মুক্তি দিয়ে সুচিকিৎসার সুযোগ সরকার দেবে বলে মনে করছি। এই সরকারের কোনো আনুকূল্য আমরা চাই না। 

তিনি বলেন, বিশ দলীয় জোট নেতারা বক্তব্যে বলেন, আজকে আওয়ামী লীগ ভয়ে আছে, ভয় থেকেই তারা দিশাহারা হয়ে একের পর এক মামলা দিচ্ছে দুদক দিয়ে কল্প-কাহিনি সাজাচ্ছে। সরকার আগামী নির্বাচনকে বাঁচা মরার হুমকি হিসেবে নিচ্ছে, সরকার যেভাবে হোক ক্ষমতায় থাকতে চায়, এটা করতেই সরকার এক একটা পাপ ঢাকতে নতুন নতুন পাপ করছে। আওয়ামী লীগ ও সরকারকে মনে রাখতে হবে ইতিহাস থেকে শিক্ষা নিতে হবে, না হলে তাদের শেষ রক্ষা হবে না। জনগণ সরকারের লাগাম টেনে ধরবে একদিন।

আলোচনা সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি বলেন, সরকার জনবিচ্ছিন্ন হয় সে বেশিদিন টিকে না । কারণ দেশের মালিক জনগণ, এদের থেকে যদি কোনো সরকার বিচ্ছিন্ন হয়ে যায় তাহলে সেই সরকারের স্থায়ীত্ব বেশিদিন হয় না। এই সরকারেরও বেশিদিন টিকবে না, কারণ তারা জনবিচ্ছিন্ন হয়ে পড়েছে। রাজনীতি স্থিতিশীলতা ছাড়া অর্থনীতি স্থিতিশীলতা দীর্ঘতা পায় না মন্তব্য করে তিনি বলেন, অর্থনীতি উন্নয়নের পূর্বে সরকারকে রাজনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করতে হবে।

ড. এমাজ উদ্দিনন বলেন, বিএনপির চেয়ারপার্সন কারাগারে, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বিদেশে ও সাজাপ্রাপ্ত হওয়ায় তাকে নিয়েও সন্দিহান এদিকে আবার মহাসচির অসুস্থ তাহলে বিএনপি সামনের দিনগুলো কীভাবে চলবে অনেকেই আমাকে প্রশ্ন করেন। এই দল তিনবার রাষ্ট্র ক্ষমতায় ছিল, দলটি এক অর্থে জনসাধারণের দল, দলের গঠনতন্ত্রে দল পরিচালনার ব্যাপারে দিকনির্দেশনা দেয়া আছে। প্রথম থেকে দশম পর্যন্ত কার কি করতে হবে। গঠনতন্ত্র অনুযায়ী যার যা দায়িত্ব তা পালন করে চললেই হবে।

 বেগম খালেদা জিয়ার পেছনে জনগণের যে সমর্থন আছে তাতেই সরকার ভীত বলে মন্তব্য করে এমাজ উদ্দিন বলেন, জনসাধারণ এরশাদের পতনের সময়ও এক হয়েছিল এখনও হবে তার জন্য সময় লাগবে। জনগণ সচেতনায় কাজ করতে হবে। লক্ষ্য একটাই- গণতন্ত্র প্রতিষ্ঠা করা। সরকার নিজেরাই নিজেদের মধ্যে হানাহানি মারামারি করে নিঃশেষ হয়ে যাবে বলেও মন্তব্য করেন তিনি।

দেশে ফের নয় মাসের যুদ্ধ জেতার মত একটা পরিস্থিতি আসবে। যে পরিস্থিতির জন্য বিএনপিকে তৈরি হওয়া দরকার বলে পরামর্শ দিয়েছেন বিশিষ্ট রাষ্ট্র বিজ্ঞানী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এমাজ উদ্দিন আহমেদ।

এ রাষ্ট্র বিজ্ঞানী আরো বলেন, সুশাসন প্রতিষ্ঠিত না করা, যারা ক্ষমতার মালিক তাদের অধিকারকে স্বীকৃতি না দেয়া, সুশাসনের পরিপন্থী। গায়ের জোরে দেশ পরিচালনা করলে এর ভুক্তভোগী হয় জনগণ। যা বর্তমানে বিদ্যমান। 

যুব সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, জাতীয় পার্টি (জাফর) প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লিংকন, বাংলাদেশ ইয়ুথ ফোরামের সভাপতি সাইদুর রহমান প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ