ঢাকা, বৃহস্পতিবার 5 April 2018, ২২ চৈত্র ১৪২৪, ১৭ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

জাতীয় মানবাধিকার কমিশন সম্পূর্ণ স্বাধীন নয় 

সংগ্রাম ডেস্ক : বাংলাদেশের জাতীয় মানবাধিকার সংস্থাকে বৈশ্বিক অবস্থানে ‘বি’ ক্যাটাগরি এবং পক্ষপাতিত্ব ছাড়াই বাংলাদেশে দুর্নীতির সঙ্গে জরিতদের বিচারের আওতায় আনার পরামর্শ দিয়েছে জাতিসংঘ। বিশেষ করে রাজনৈতিক নেতা ও সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের বিচারের আওতায় আনার সুপারিশ করেছে সংস্থাটি। আমাদের সময়.কম।

গত ১৫ এবং ১৬ই মার্চ জাতিসংঘে অর্থনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক অধিকার নিয়ে আন্তর্জাতিক কনভেনশনে বাংলাদেশের শুনানির পরিপ্রেক্ষিতে এমন সুপারিশ ও মন্তব্য করেছে জাতিসংঘ। জেনেভা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গ্লোবাল এলায়েন্স অব ন্যাশনাল হিউম্যান রাইটস ইনিসটিটিউট বাংলাদেশের জাতীয় মানবাধিকার সংস্থাকে ‘বি’ ক্যাটাগরির সংস্থা বলেছে। জাতীয় মানবাধিকার কমিশন সম্পূর্ণ স্বাধীন নয় বলে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ কমিটি। বিশেষ করে কমিশনের লোকবল এবং এর অর্থায়নের জন্য সরকারের উপর নির্ভরশীলতা উদ্বেগের। কমিশনের কাজের সীমিত পরিসরের কারণে অর্থনৈতিক সামাজিক এবং সাংস্কৃতিক অধিকার স্থাপন হচ্ছে না। এ কারণে কমিশনকে স্বাধীন ও শক্তিশালি করার সুপারিশ করেছে জাতিসংঘ কমিটি। এর সঙ্গে জাতীয় মানবাধিকার কমিশন আইন ২০০৯ কে পুনর্বিবেচনা করে এর কাজের পরিধি বৃদ্ধি করারও পরামর্শ দিয়েছে সংস্থাটি।

বাংলাদেশ প্রতিবেদনে দুর্নীতি অংশে জানানো হয়, জাতিসংঘের অর্থনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক অধিকার বিষয়ক কমিটি বাংলাদেশে দুর্নীতির প্রবণতা ও তার ব্যাপ্তির এবং এর চরম প্রভাবে উদ্বেগ প্রকাশ করেছে। এতে অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অধিকার খর্ব হয়েছে। এ পরিবেশে সমাজে সজনপ্রীতি মাত্রা ছাড়িয়ে যাচ্ছে। যার ফলে জনসাধারণের অর্থের অপব্যবহার হচ্ছে ও জনসাধারণ তার মৌলিক সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

প্রতিবেদনে বাংলাদেশের দুর্নীতি দমন কমিশনের (দুদক) দক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছে জাতিসংঘ। এতে দুর্নীতি দমনে বাংলাদেশকে ৪টি পদক্ষেপ গ্রহণের সুপারিশ করেছে কমিটি। প্রথমত সরকারি কাজে সচ্ছতা ও সুশাসন নিশ্চিত করতে হবে। দুর্নীতি দমনের আইনের কঠোর প্রয়োগের মাধ্যমে দুর্নীতির সঙ্গে জরিত সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তা এবং রাজনৈতিক নেতাদের বাদবিচার ছাড়াই বিচারের আওতায় আনার পরামর্শ দিয়েছে জাতিসংঘ।

অনলাইন আপডেট

আর্কাইভ