ঢাকা, বৃহস্পতিবার 5 April 2018, ২২ চৈত্র ১৪২৪, ১৭ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

চাকরি ছাড়লেন জাতীয় ফুটবল দলের কোচ ওর্ড

স্পোর্টস রিপোর্টার : গত জুনে জাতীয় ফুটবল দলের হেড কোচ হয়ে হিসেবে অস্ট্রেলিয়ার অ্যান্ড্রু অর্ডকে নিয়োগ দিয়েছিলো বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তার তত্ত্বাবধায়নে দুটি বষয় ভিত্তিক টুর্নামেন্টে অংশ নেয় বাংলাদেশ। টুর্নামেন্ট দুটিতে খারাপ করেনি বাংলাদেশের যুবারা। ভিয়েনতিয়েনে গত ২৭ মার্চ লাওসের বিপক্ষে দুর্দান্ত খেলেই ড্র করেছিল বাংলাদেশ। প্রশংসিত হয়েছিলেন অ্যান্ড্রু অর্ড। তাকে নিয়ে বাফুফে যখন দীর্ঘ মেয়াদি পরিকল্পনা করছে, ঠিক সে সময়ই চাকুরী ছেড়েদিলেন অর্ড।

থাইল্যান্ডের প্রিমিয়ার লীগের ক্লাব এয়ারফোর্স ইউনাইটেডে যোগ দিতে যাচ্ছেন এই অস্ট্রেলীয়। তিনি একা নন, তাঁর সঙ্গে দায়িত্ব ছেড়ে দিচ্ছেন ওয়েলশ গোলরক্ষক কোচ জেসন ব্রাউনও।

অর্ড বাংলাদেশের কোচ হিসেবে যে থাকছেন না তা বাফুফেকে চারদিন আগেই জানিয়েছেন। বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন জানিয়েছেন, পারিবারিক কারণ উল্লেখ করায় দুইপক্ষের সমঝোতায় দায়িত্ব ছেড়েছেন তিনি। তার বদলে নতুন কোচ খোঁজা হচ্ছে বলেও জানিয়েছেন কাজী সালাউদ্দিন। এদিকে অর্ড নিশ্চিত কিছু না জানালেও ব্যাংকক পোস্ট জানাচ্ছে, ৫ ম্যাচের জন্যে এয়ারফোর্স এফসির দায়িত্ব নিয়েছেন তিনি। লীগে ক্লাবটির মৌসুমটা ভালো যাচ্ছিল না। তাই দায়িত্ব ছেড়ে দিয়েছেন ক্লাবটির কোচ সসোম পবপ্রাসার্ট। তার স্থানে অর্ডকে বেছে নিয়েছে থাই ক্লাবটি। ক্লাবটি আরও জানিয়েছে, আপাতত ৫ ম্যাচের জন্যে কোচ হয়েছেন অর্ড। দক্ষতা প্রমাণ করতে পারলে দীর্ঘমেয়াদি চুক্তিতে যাবে এয়ারফোর্স। বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, ‘তিনি পদত্যাগ করেছেন। আমরা তা গ্রহণ করেছি। চাইলে আমরা ঝামেলা করতে পারতাম। কারণ, চুক্তি অনুসারে আরো তিন মাস তিনি কাজ করতে বাধ্য। তবে তিন মাস পর তিনি চলে যেতে চাইলে তো আটকাতে পারতাম না। তাই তার পদত্যাগপত্র গ্রহণ করেছি। সেপ্টেম্বরে সাফ চ্যাম্পিয়নশিপ, অক্টোবরে বঙ্গবন্ধু গোল্ডকাপ। ওর্ড আগেভাগে চলে যাওয়ায় আমরা সময় করে নতুন কোচ নিয়োগ দিতে পারবো। তিন মাস পরে তিনি চলে গেলে আমাদের হাতে সময় কম থাকতো।’ বাফুফে সাধারণ সম্পাদক বলেছেন, ‘আমাদের কাছে ওর্ডের কোনো পাওনা নেই। আমরা তার বিদায়টাকে সহজভাবেই মেনে নিয়েছি। এখন আমাদের সামনে তাকাতে হবে।’ সে এখানে পরিবারের সদস্য নিয়ে থাকতেন না। তিনি ব্যক্তিগত কারণই দেখিয়েছেন। ভালো সুবিধা না পেলে তো জাতীয় দল ছেড়ে ক্লাব দলে যায়নি’-বলেন বাফুফে সাধারণ সম্পাদক।

অনলাইন আপডেট

আর্কাইভ