ঢাকা, বৃহস্পতিবার 5 April 2018, ২২ চৈত্র ১৪২৪, ১৭ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরেও খুমেক’র আইসিইউ ভবন চালুতে গতি নেই

খুলনা অফিস : খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ভবনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী গত  ৩ মার্চ। ৯৫ শতাংশ কাজ সম্পন্ন হওয়ার কথা বলে তখন উদ্বোধন করা হলেও চলতি এক মাসেও বাকি কাজ সম্পন্ন করা তো দূরে থাক কোনো অগ্রগতি নেই। এদিকে  চিকিৎসা যন্ত্রপাতি চাহিদা পাঠালেও তেমন কোনো সুখবর নেই। অগ্রগতি নেই জনবল নিয়োগেও। ফলে কবে প্রত্যাশিত এই সেবা মানুষ ভোগ করবে তা নিয়ে অনিশ্চয়তা কাটছে না।

সূত্র মতে, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে আলাদা কোনো আইসিইউ বিভাগ নেই। হাসপাতালের তৃতীয় তলায় পোস্ট অপারেটিভ ইউনিটের চারটি বেড আইসিউ হিসেবে ব্যবহার করা হয়। ১০ কোটি টাকা টাকা ব্যয়ে খুমেক হাসপাতালের পূর্ব পাশ ও নার্সিং ইনস্টিটিউটের মাঝে নির্মাণ কাজ শুরু হয় স্বতন্ত্র আইসিইউ ভবনের। দোতলা বিশিষ্ট এই ভবনের দ্বিতীয় তলায় চারটি কেবিন, ১০টি আইসিইউ বেড, ১৬টি পোস্ট অপারেটিভ বেড নিয়ে ৩১ শয্যা বিশিষ্ট পূর্ণাঙ্গ আইসিইউ সেবা। আর নীচ তলায় অতি জরুরি সার্জারি রোগীদের সেবা দেয়ার জন্য ইমার্জেন্সি সার্জারি ইউনিট রয়েছে। তবে একাধিকবার সময় ক্ষেপণ করলেও ভবন নির্মাণের কাজ শেষ করতে পারছে না গণপূর্ত কর্তৃপক্ষ। গত ৩ মার্চ প্রধানন্ত্রীর খুলনা সফরে ৯৫ শতাংশ কাজ শেষ হয়েছে দাবি করে উদ্বোধন করা হয় খুমেক এর এই আইসিইউ ভবন। সাড়ে ১১ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই ভবন হস্তান্তরের কোন কার্যক্রম নেই গণপূর্ত কর্তৃপক্ষের। উপরন্তু তাদের পক্ষ থেকে অসহযোগিতার অভিযোগ করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। 

এদিকে জনবল নিয়োগের জন্য ১৪৪ জনের একটি দাবি মন্ত্রণালয়ে পাঠানোর পর বছরের পর বছর পার হলেও সে বিষয়ে পূর্ণাঙ্গ জনবল দেয়া হয়নি। এছাড়া চিকিৎসা সহায়ক সামগ্রীর চাহিদা পাঠানো হলেও সকল মালামাল এসে পৌঁছায়নি। তবে আইসিইউ চালুর জন্য নির্ধারিত সময়ের বছরের বেশি সময় পার হলেও কবে প্রত্যাশিত এই সেবা চালু হবে তা নিয়ে অনিশ্চয়তা কাটছে না। 

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ বিভাগের প্রধান ডা. শেখ ফরিদ উদ্দিন আহমেদ বলেন, শুধু শুনি সব কাজ শেষ এতোবার বলছি ভবন হস্তান্তর করেন। কিন্তু পিডব্লিউডি তা করছে না। কেনো করছে না কিছুই বুঝতে পারছি না। আইসিইউ অনেক আগেই চালু হওয়া উচিত ছিল। এখন পিডব্লিডি ঠিকমত সহযোগিতাও করছে না। অথচ আইসিইউ ছাড়া খুমেক হাসপাতালের সেবা পূর্ণতা পাচ্ছে না।

এ ব্যাপারে গণপূর্ত অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মো. জাকির হোসেন বলেন খুব শিড়গিরই আইসিউ ভবন হস্তান্তর করা হবে। কিছু ডেকোরেশন এর কাজ বাকি আছে। কয়েক দিনের মধ্যেই হয়ে যাবে।

অনলাইন আপডেট

আর্কাইভ