ঢাকা, শুক্রবার 6 April 2018, ২৩ চৈত্র ১৪২৪, ১৮ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

মান্নানের ভুলে মাঠে নামতে পারেননি দুই বক্সার

কামরুজ্জামান হিরু, গোল্ড কোস্ট, অস্ট্রেলিয়া থেকে : গতকাল বাংলাদেশের দুই বক্সার মো. রবিন মিয়া ও মোহাম্মদ আল আমিনের অংশ নেয়ার কথা ছিল নিজ নিজ ইভেন্টের বক্সিংয়ে। ৬০ কেজি ওজন শ্রেণিতে রবিন মিয়ার এবং ৬৪ কেজিতে আল আমিনের রিংয়ে নামার কথা থাকলেও তারা সে সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন আব্দুল মান্নানের ভুলে। ৪ এপ্রিলে বক্সিংয়ের টেকনিক্যাল কমিটির সভায় উপস্থিত হওয়ার কথা ছিল মান্নানের। কিন্তু তিনি সেখানে যাননি। প্রত্যেক ডিসিপ্লিন শুরুর আগে সভা হয়, সেখানে অংশগ্রহণকারী দেশের টেকনিক্যাল পারসন উপস্থিত থেকে তার দলের অংশগ্রহণ নিশ্চিত করাটাই নিয়ম। কিন্তু সে সভায় মান্নান উপস্থিত না হওয়ায় স্বপ্ন ধুলিসাৎ হয়ে যায় দুই বক্সারের গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসের!  এই কান্ডের জন্য গোল্ড কোস্টে উপস্থিত বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের কর্মকর্তারা দায়ী করেছেন মান্নানকে। তারা বলেছেন, ‘টেকনিক্যাল সভায় সাধারণত দলের কোচের উপস্থিত থাকার কথা। সভাটি সকালে ছিল, কিন্তু তিনি বিকেলে গেছেন। অথচ কখন, কোথায় সভা এ সব কিছুই টেকনিক্যাল গাইডে দেওয়া আছে। এর সম্পূর্ণ দায়দায়িত্ব কোচের।’  দায়ী মান্নান হলেও এখনই তার বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছে না বিওএ। তারা দল দেশে ফিরে আসার অপেক্ষা করছে। বাংলাদেশ দলের টিম ম্যানেজার আশিকুর রহমান মিকু জানালেন, তার কাছে (কোচ মান্নান) এসএমএস এসেছিল। সম্ভবত তিনি তা বুঝেননি। গতকাল তিনি বলেন, কারণ যাই হোক তার সে সভায় থাকা উচিত ছিল। যেহেতু তিনি মিস করেছেন তাই দোষ তারই। মিকু আরও যোগ করেন, এখনি কোনো ব্যবস্থা নেয়া হ”েছ না। সবাই ঢাকায় ফিরুক। তারপর সেফ দ্য মিশন কি রিপোর্ট দেন তার ওপর আলোচনা করে তার (আব্দুল মান্নান এর) বিরুদ্ধে করণীয় কি তা ঠিক করা হবে।  অভিজ্ঞ কোচ মান্নান। কি করে তিনি এত বড় ভুল করেছেন- তা কেউ ভেবেই পা”েছন না।  গেমসের উদ্বোধনী অনুষ্ঠান শুরুর আগেই এই খবর পৌঁছে যায় বাংলাদেশ শিবিরে। দুই বক্স্রারের মত হতাশা নেমে আসে অন্যদের মধ্যেও। এত দুর এসে ফিরে যেতে হচ্ছে রবিন ও আল আমিনকে। কিন্তু শেষ পর্যন্ত নানাভাবে চেষ্টা করেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। তিনি ব্যাপারটি নিয়ে  উচ্ছ পর্যায়ে চেষ্টা করেন। তিনি কথা বলেছেন গেমস অফিশিয়ালদের সাথেও। তবে সব চেষ্টা করেও কাজ হয়নি।  মান্নান কান্ডে সাগর সমান বেদনা নিয়ে দেশে ফিরছেন রবিন ও আল আমিন। অবশ্য এই পরিস্থিত আর হবে না বলে নিশ্চিয়তা দিয়েছেন বাংলাদেশ দলের ম্যানেজার মিকু। 

হিটেই বাদ পড়েছেন নাহিদ : দুই বক্সারের রিংয়ে নামতে না পারার হতাশার সাথে গতকাল যুক্ত হলো বাংলাদেশের সাঁতারু মো. মাহামুদুন্নবী নাহিদের ব্যর্থতা। গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে এদিন বাংলাদেশ দলের হয়ে প্রথম প্রতিদ্বন্দ্বিতায় নেমেছিলেন তিনি। পুরুষদের ৫০ মিটার বাটার ফ্লাইয়ে তিন নম্বর হিটে অংশ নেন। ফলাফল যথারীতি হতাশার। হিটে আট জনের মধ্যে ষষ্ঠ স্থান লাভ করেছেন চাপাইনবাবগঞ্জের এই সাঁতারু। আর ৫৬ জনের এই ইভেন্টে হয়েছেন ৩৮তম।  গোল্ড কোস্টের অপটাস একুয়েটিক সেন্টারে অনুষ্ঠিত হিটে ২৬.৫৬ সেকেন্ড সময় নিয়ে তিনি পেছনে ফেলেন জিব্রাল্টার দুই সাঁতারু ম্যাট সেভিজ ও জেমস স্যান্ডেরসনকে। তবে তাতে কাজ হয়নি। বাদ পড়েছেন হিটেই।   এই হিটে প্রথম হয়েছেন কেনিয়ার স্টেভেন মাইনা। তিনি সময় নিয়েছেন ২৬.০২ সেকেন্ড। ২৬.১১ সেকেন্ড সময় নিয়ে ২য় হয়েছেন মুজাম্বিকের ইরিকো চুনা। হিটে অংশ নেয়া সাঁতারুদের মধ্য থেকে সর্বোচ্চ টাইমিং করা ১৬ সাাঁতারু পরের পর্বে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করেছেন।  আগামী ৮ এপ্রিল তিনি অংশ নিবেন পুরুষদের ১০০ মিটার বাটারফ্লাইয়ে। চার নম্বর হিটে প্রতিদ্বন্দ্বিতা করবেন নাহিদ।  ৫০ মিটার বাটারফ্লাইয়ে নাহিদের সেরা টাইমিং ২৬ সেকেন্ড। তিনি কমনওয়েলথ গেমসে নিজের সেরাও করতে পারেননি। এ জন্য তিনি অপর্যাপ্ত সুযোগকে দায়ী মনে করেন। তিনি বলেন, আমি এর আগেও ভারত-শ্রীলংকার সাঁতারুদেও সাথে পুলে নেমে ভালো করেছি। কিন্ত এবার পারি নাই। তারা এগিয়ে যাচ্ছে দিনের পর দিন। আর আমরা পিছাচ্ছি। নাহিদ যোগ করেন, গত প্রায় ২ মাস প্রধান কোচ পার্ক আমাদের সাথে নেই। এমন সময় তার ছুটি কাটানো দলের বড় ঘাটতি তিনি মনে করেন। কোচের অনুপস্থিতি নিয়ে কথায় হয়েছে দল ঢাকা থাকতেই। কিন্তু বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন মনে করে, পার্ক দীর্ঘ সময় দলের সাথে ছিলেন। এটা  ভালো না করার একমাত্র কারণ হতে পারে না। অন্তত নিজের সেরাটা টপকে যাবেন নাহিদ- এতটুকু তো প্রত্যাশা ছিল। কিন্তু নাহিদ হতাশাই করলেন, আরো পিছিয়ে পড়ে।      

গোল্ডকোস্ট গেমসের প্রথম স্বর্ণ জিতলেন ডাফি: অস্ট্রেলিয়ার গোল্ডকোস্টে চলতি কমনওয়েলথ গেমসের প্রথম স্বর্ণপদক জিতেছেন বারমুডার ফ্লোরা ডাফি। মহিলাদের স্প্রিন্ট ট্রিথানল ইভেন্ট থেকে এই স্বর্ণ পদক জয় করেছেন তিনি। দেশটির হয়ে দ্বিতীয়বারের মত কমনওয়েলথ গেমস থেকে স্বর্ণ পদক জয় করলেন ডাফি। এই গেমস থেকে দেশটি প্রথম স্বর্ণপদক পেয়েছিল ১৯৯০ সালে। ২৮ বছর আগে অকল্যান্ডে অনুষ্ঠিত গেমসে হাই জাম্প ইভেন্টে ২.৩৬ মিটার উ”চতায় সফলতা লাভ করে স্বর্ণ পদক জিতেছিলেন বারমুডার অ্যাথলেট ক্লারেন্স সাউন্ডার্স । যেটি এখনো গেমস রেকর্ড হিসেবে সোভা পা”েছ। এই ইভেন্টের পুরুষ বিভাগে স্বর্ণ জিতেছেন দক্ষিন আফ্রিকার হেনরি সোয়েম্যান। মহিলাদের ওই ইভেন্টে রৌপ্য পদক জয় করেছেন ইংল্যান্ডের জেসিকা লেয়ারমাš’ এবং ব্রোঞ্জ পদক জিতেছেন কানাডার জোযানা ব্রাউন। মহিলা ইভেন্ট শেষ হবার দুই ঘন্টা পর অনুষ্ঠিত হয় পুরুষ বিভাগের প্রতিযোগিতা। এতে হেনরি স্বর্ণ পদক জয় করেন। এতে রৌপ্য পদক জয় করেছেন স্বাগতিক অস্ট্রেলিয়ার জ্যাকব বার্থউইশেল। আসরে এটি ছিল চলতি আসরে স্বাগতিক অস্ট্রেলিয়ার প্রথম পদক।

সাঁতার আর ভারোত্তোলনের পরীক্ষা আজ  : আগের দিন পর্দা উঠলেও অস্ট্রেলিয়ার পর্যটন নগরী গোল্ড কোস্টে ২১তম কমনওয়েলথ গেমসের পদকের লড়াই শুরু হয়েছে গতকাল। বাংলাদেশও এ দিন পরীক্ষায় নামে। কিন্তু অপটাস অ্যাকুয়েটিক সেন্টারের পুলে নেমে চাঁপাইনবাবগঞ্জের ছেলে মো: মাহমুদুন নবী নাহিদ হতাশ করেন। তিনি ৫০ মিটার বাটারফ্লাইয়ের হিটে অংশ নিয়ে আট জনের মধ্যে ষষ্ঠ হন। হতাশা দিয়ে বাংলাদেশের কমনওয়েলথ গেমস শুরু হলেও দেশসেরা নারী ভারোত্তোলক ফুলপতি চাকমা ও উদিয়মান সাঁতারু মো: আরিফুল ইসলামদের নিয়ে স্বপ্ন দেখছে লাল-সবুজরা। আজ কমনওয়েলথ গেমস সাঁতারে পুলে নামবেন বাংলাদেশের দুই সাঁতারু আরিফুল ও নাজমা খাতুন। গোল্ড কোস্ট অ্যাকুয়েটিক সেন্টারের পুলে নামবেন তারা। অন্যদিকে একই দিন গেমসের ভারোত্তোলন ডিসিপ্লিনে ভার তুলবেন লাল-সবুজের তিন ভারোত্তোলক শিমুল কান্তি সিনহা, ফুলপতি চাকমা ও ফাহিমা আক্তার ময়না। সাঁতারে আরিফুল দু’টি ইভেটে অংশ নেবেন। তিনি পুরুষ ১০০ মিটার ব্র্স্টেস্ট্রোকের ৩নং হিটে ৮ নং লেনে সাঁতরাবেন। বাংলাদেশ সময় সকাল ৭টা ৫ মিনিটে শুরু হবে তার কমনওয়েলথ গেমস মিশন। এই ইভেন্টে আরিফুলের কারিয়ার সেরা টাইমিং ১:০৭.৬০ সেকেন্ড। ১০০ মিটার ব্র্স্টেস্ট্রোক সাঁতারের বিশ্ব রেকর্ড ইংল্যান্ডের এ্যাডাম পেটির দখলে (৫৭.১৩ সেকেন্ড)। কমনওয়েলথ গেমস রেকর্ডও পেটির গড়া। সর্বশেষ গ্লাসগো কমনওয়েলথ গেমসে এ্যাডাম পেটি ৫৮.৯৪ সেকেন্ডে সাঁতার শেষ করে রেকর্ড গড়েছিলেন। একই দিন নারী সাঁতারের ৫০ মিটার ফ্রি-স্টাইলে বাংলাদেশের নাজমা খাতুন নিজের যোগ্যতা প্রমাণের জন্য পুলে নামবেন। এই ইভেন্টে নাজমার ক্যারিয়ার সেরা টাইমিং হ”েছ ১০.৫০ সেকেন্ড। আরিফুল ইসলাম ১০০ মিটার ব্র্স্টেস্ট্রোক শেষে আগামীকাল ফের পুলে নামবেন। এদিন তিনি ৫০ মিটার ব্রেসসেট্রাকের ৫ নং হিটে ৮ নং লেনে সাঁতরাবেন। এই ইভেন্টে আরিফুলের সেরা টাইমিং ৩০.২০ সেকেন্ড। ২৫.০৯ সেকেন্ড সময় নিয়ে সাঁতার শেষ করে এই ইভেন্টে বিশ্ব রেকর্ড গড়েছিলেন ইংল্যান্ডের এ্যাডম পেটি। আর ২৬.৭৬ সেকেন্ডে সাঁতরে কমনওয়েলথ গেমস রেকর্ড নিজ দখলে রাখেন দক্ষিণ আফ্রিকার ধ্যান ক্যামেরুন।  এদিকে আজ কারারা স্পোর্টস এন্ড লেইজার সেন্টারে পুরুষ ভারোত্তোলনে বাংলাদেশের শিমুল কান্তি সিনহা ৬৯ কেজি ওজন শ্রেণীতে অংশ নেবেন। একই ভেন্যুতে নারী ভারোত্তোলনে ফুলপতি চাকমা ৫৩ ও ফাহিমা আক্তার ময়না ৫৮ কেজি ওজন শ্রেণীতে অংশ নেবেন। 

অনলাইন আপডেট

আর্কাইভ