ঢাকা, শনিবার 7 April 2018, ২৪ চৈত্র ১৪২৪, ১৯ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক জিউনের ২৪ বছরের কারাদণ্ড

৬ এপ্রিল, আল-জাজিরা : দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত করে দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক জিউন হাই-এর বিরুদ্ধে ২৪ বছরের কারাদণ্ড ঘোষণা করেছে দেশটির আদালত। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, গতকাল শুক্রবার ক্ষমতার অপব্যবহার ও বলপ্রয়োগসহ বেশ কয়েকটি দুর্নীতির অভিযোগে পার্ককে দোষী সাব্যস্ত করা হয়েছে। তার বিরুদ্ধে ১ কোটি ৬০ লাখ ডলার জরিমানাও করা হয়েছে।   

২০১৩ সালের ফেব্রুয়ারিতে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছিলেন পার্ক। এরপর থেকেই তার বিরুদ্ধে সংবিধান লঙ্ঘনের অভিযোগ উঠে। পার্ক জিউন-হাইয়ের বন্ধু চোই সুন-সিল প্রেসিডেন্টের সঙ্গে সম্পর্কের সুবাদে অর্ধশতাধিক প্রতিষ্ঠান থেকে অনুদানের নামে ৬৫.৫ মিলিয়ন ডলার হাতিয়ে নেন। এর মধ্যে স্যামসাং এবং হুন্দাই-এর মতো কোম্পানিও রয়েছে। ওই অর্থ সন্দেহভাজন একটি ফাউন্ডেশনের নামে নেওয়া হয়। পরে তিনি সেখান থেকে আর্থিকভাবে লাভবান হন। পার্ক জিউনের বিরুদ্ধে অভিযোগ, তিনি বন্ধুকে ওই অর্থ তুলতে সাহায্য করেন। দুর্নীতির অভিযোগ ওঠার পর ২০১৬ সালের ডিসেম্বরে দক্ষিণ কোরিয়ার আইন প্রণেতারা পার্ককে অভিশংসিত করার পক্ষে রায় দেন। তখন থেকেই প্রেসিডেন্ট হিসেবে তাকে সাময়িকভাবে বরখাস্ত করে রাখা হয়েছিল। ২০১৭ সালের ১০ মার্চ পার্ক জিউন হাইকে অভিশংসিত করা নিয়ে পার্লামেন্টের নেওয়া সিদ্ধান্তটি বহাল রাখে সাংবিধানিক আদালত। চূড়ান্তভাবে ক্ষমতাচ্যুত হন তিনি। এরপর তাকে গ্রেফতার করা হয়।

এক বছরেরও বেশি সময় ধরে কারাগারে আছেন পার্ক। কিন্তু বেশিরভাগ শুনানির সময়ই আদালতে উপস্থিত হতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি। দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়নহাপকে উদ্ধৃত করে আল জাজিরা জানায়, শুক্রবার সাজা ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন না পার্ক জিউন হাই।

অনলাইন আপডেট

আর্কাইভ