ঢাকা, শনিবার 7 April 2018, ২৪ চৈত্র ১৪২৪, ১৯ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

আমতলীতে আদালতের আদেশ অমান্য করে তিন ফসলী কৃষি জমির মাটি কেটে নিচ্ছে ইটভাটা মালিক

আমতলী (বরগুনা)সংবাদদাতা : বরগুনার আমতলীতে আদালতের আদেশ অমান্য করে বন্দোবস্ত প্রাপ্ত তিন ফসলী কৃষি জমি থেকে জোর করে মাটি কেটে নিয়ে ইটভাটায় ব্যবহারের অভিযোগ পাওয়া গেছে । এ ব্যাপারে মামলার বাদী ও বন্দোবস্ত গৃহীতা মো. আমির হোসেন জানান , উপজেলার জেএল নং ৫৩ নীলগঞ্জ মৌজার ১ নং খাস খতিয়ান হতে ১৬১০ নং দাগে ০.৮০ একর (আশি শতাংশ) ভূমি ১২৫ -আম/২০০৬-০৭ নং বন্দোবস্ত এবং একই মৌজায় ১৫৪/ আম/২০০৬-০৭ এ ১০০ একর (১০০শতাংশ) জমি ও বনোদাবস্ত কেস নং ১৪৪/ আম ২০০৬-০৭ নং কেসের মাধ্যমে ০.৬৩ একর (৬৩ শতাংশ) ভূমি সরকার বাহাদুরের নিকট হইতে প্রাপ্ত হইয়া নতুন সৃজিত খতিয়ান খুলিয়া সরকারের রাজস্বধি পরিশোধ করিয়া ভোগদখল করতেছে বন্দোবস্ত গৃহীতা মো. আমির হোসেন, মোসাঃ মিনারা বেগম ও নুরজাহান বেগম । 

কিন্তু উক্ত জমির পাশেই চাওড়া ইউনিয়নের মাওলানা আলতাফ হোসেনের পুত্র মো. সাইফুল ইসলাম ও একই গ্রামের এস্কান্দার চৌকিদারের পুত্র লিটন চৌকিদার কে এবি অটো ব্রিকফিল্ড নির্মাণ করিয়া ক্ষতিসাধন করার অপচেষ্টায় লিপ্ত হইলে বন্দোবস্ত গৃহীতা আমির হোসেন বাদী হইয়া ২৮ মার্চ ২০১৮ ইং তারিখ আমতলী সিনিয়র সহকারী জজ আদালত বরগুনায় ৪৬/১৮ মোকদ্দমা দায়ের করে। আদালতের বিজ্ঞবিচারক বাদীর আর্জি গ্রহণ করে স্থিতিবস্থা বজায় রাখার আদেশ প্রদান করেন। কিন্তু মামলার বিবাদী সাইফুল ইসলাম ও মো. লিটন চৌকিদার আদালতের আদেশ অমান্য করে উক্ত ভূমি থেকে বেকু মেশিন দিয়ে মাটি কেটে নিয়ে ইট বানানোর কাজে ব্যবহার করেছে । 

সরেজমিনে দেখা গেছে, তিন ফসলী কৃষিজমি থেকে মেশিন দিয়ে কাটায় ১০ বছরেও আর ঐ জমিতে কোন ফসল ফলানো যাবেনা । এ ছাড়া কে এবি ব্রিকফিল্টের পাশেই সেকান্দারখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় ইটভাটার বিষাক্ত ধোয়ায় স্কুলের ছাত্রছাত্রীদের ব্যাপক ক্ষতি হচ্ছে এবং এলাকার পরিবেশ নষ্ট হয়ে যাচ্ছে । এ ব্যাপারে মো. সাইফুল ইসলামের কাছে জানার জন্য তার মুঠোফোনে একাধিকবার চেষ্টা করে ও পাওয়া যায়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ