ঢাকা, রোববার 8 April 2018, ২৫ চৈত্র ১৪২৪, ২০ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

পাক-চীন অর্থনৈতিক করিডোর আঞ্চলিক সার্বভৌমত্ব লঙ্ঘন --দাবি ভারতের

৭ এপ্রিল, ইয়ন নিউজ : চীন-পাকিস্তান ইকোনমিক করিডোর (সিপিইসি) ভারতের আঞ্চলিক সার্বভৌমত্ব ও ঐক্যবদ্ধতা লঙ্ঘন করেছে বলে মন্তব্য করেছে দেশটির বিদেশমন্ত্রী সুষমা সরাজ। চীনের ওয়ান বেল্ট ও ওয়ান রোড (ওবিওআর) এর সাথে যুক্ত হওয়ার বা সহযোগিতার কোন পরিকল্পনা ভারতের নেই বলেও তিনি সাফ জানিয়েদেন।

পাকিস্তান ও চীনের এমন সব পরিকল্পনার সাথে যুক্ত হওয়ার যেমন পরিকল্পনা আমাদের নেই তেমনি সিদ্ধান্ত পরিবর্তন করারও কোন ইচ্ছা ভারতের নেই বলে বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছেন সরাজ। ‘কোন দেশ তার নিজের সার্বভৌমত্ত¦ বিরোধী ও আঞ্চলিক একতাবদ্ধতা নষ্টকরার মত কর্মকা- মেনে নিতে পারে না। আমরা বারবার উদ্বেগ জানানোর পরও তারা এমন সিদ্ধান্ত থেকে সরে আসেনি।’

তিনি আরো বলেন, ‘চীনকে পরিকল্পনা নিতে হবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রথা, নীতি, আইন-কানুন, খোলাখুলি আলোচনা, স্বচ্ছতা ও সমতার ভিত্তিতে। তাদের নীতিকে অবশ্যই আমাদের স্বাধীনতা, আঞ্চলিক নিরাপত্তা ও সার্বোভৌমত্ত্বের প্রতি সম্মান দেখাতে হবে।’ উল্লেখ্য, ভারত চীনের প্রকল্পগুলোর প্রতি তাদের তিক্ত প্রতিক্রিয়া স্বরুপ বেইজিংএ ওবিওআর এর ওপর গতবছরের আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেয়নি। এর পর থেকে তারা পাকিস্তানের সাথে সিপিইসি পরিকল্পনাতেও নিজেদের দুরত্ব বজায় রেখে চলছে।

অনলাইন আপডেট

আর্কাইভ