ঢাকা, রোববার 8 April 2018, ২৫ চৈত্র ১৪২৪, ২০ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

আগামী বাজেটে গুড়ো দুধে আমদানি শুল্ক বাড়বে ---অর্থমন্ত্রী

 

স্টাফ রিপোর্টার : খামারীদের উৎসাহিত করতে আগামী বাজেটে বাড়ানো হবে গুড়ো দুধ এবং মাংসের ওপর আমদানি শুল্ক বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

সিলেটে কৃষি বাজেট, কৃষকের বাজেট আলোচনায় তিনি একথা বলেন। এছাড়া বেসরকারি খাতের মাধ্যমে কৃষি ভবন প্রতিষ্ঠা করা হবে। এতে কৃষক উৎপাদিত পণ্য সরাসরি পাইকারের কাছে বিক্রির সুযোগ পাবে বলেও জানান তিনি। তবে সিলেটে এক-তৃতীয়াংশ জমি অনাবাদী থাকাকে শরমের বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী।

২০০৫ সাল থেকে চ্যানেল আইয়ের হৃদয়ে মাটি ও মানুষের উদ্যোগে কৃষি বাজেট, কৃষকের বাজেট আয়োজন শুরু হয়। তৃণমূল কৃষকের ভাবনা সরাসরি নীতি নির্ধারকদের কাছে তুলে ধরতে এই আয়োজন এরই মধ্যে নজর কেড়েছে সরকারেরও। প্রায় প্রতিবছরই মন্ত্রিসভার সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা ছুটে গেছেন প্রত্যন্ত অঞ্চলে কৃষকের চাওয়া-পাওয়ার খতিয়ান জানতে। সিলেটের মানুষ অর্থমন্ত্রীকে কাছে পেয়ে গর্বিত কৃষি বাজেট, কৃষকের বাজেটে অংশ নেয়া দক্ষিণ সুরমার হাজারও কৃষক।

এ সময় অর্থমন্ত্রী জানালেন কৃষকের জন্য কাজ করে যাওয়া গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজের রাষ্ট্রীয় স্বীকৃতির বার্তাও।

উপস্থিত কৃষকের অভিনন্দনে সিক্ত, শাইখ সিরাজ আবেগ আপ্লুত হলেন, কৃতজ্ঞতাও জানালেন, তবে ভুলে যাননি কৃষকের জন্য অনুষ্ঠান তৈরির কাজ চলার কথা। যথারীতি বাজেটে বরাদ্দ চেয়ে নানা দাবি তুলে ধরেন কৃষক। কৃষি বাজেট, কৃষকের বাজেটে উপস্থিত থাকতে পেরে নিজেকে সমৃদ্ধ করার কথা পুনর্ব্যক্ত করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

কৃষি ঋণে অনিয়ম দূর করার পাশাপাশি ভর্তুকি ও প্রণোদনা যাতে প্রকৃত কৃষক পায় সেজন্য এলাকায় সুবিধাভোগীদের তালিকা টানিয়ে দেয়ার পরামর্শও দেন অর্থমন্ত্রী।

অনলাইন আপডেট

আর্কাইভ