ঢাকা, সোমবার 9 April 2018, ২৬ চৈত্র ১৪২৪, ২১ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

তাড়াশে ব্রিজের মুখে পুকুর খনন

শাহজাহান, তাড়াশ (সিরাজগঞ্জ): ভূমি ব্যবস্থাপনা নীতিমালা লঙ্ঘন করে তাড়াশে ব্রিজ-কালভার্টের মুখে পুকুর কেটে মাছ চাষ ও মাটি  ফেলে বসত ভিটা তৈরি করা হচ্ছে গণহারে। উর্বর ফসলি জমি কেটে চলছে পুকুর খননের হিড়িক। 

পাল্লা দিয়ে চলছে খাল-বিল, নয়নজুলি দখল ও ভরাটের প্রতিযোগিতা। এমন ব্রিজ-কালভার্ট চোখে পড়া দায়, যেগুলোর পানিপ্রবাহের পথে প্রভাবশালীরা বাধা সৃষ্টি করে রাখেননি। এবারে হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কের তাড়াশ অংশে ৯নং ব্রিজের মুখ জুড়ে পুকুর খনন করা হচ্ছে। উপজেলার মাগুড়া বিনোদ ইউনিয়নের হামকুড়িয়া গ্রামের প্রভাবশালী তছের আলী এ পুকুরের মালিক। 

এদিকে ব্রিজ-কালভার্টগুলোর পানি প্রবাহের পথে বাধা, যত্রতত্র পুকুর খনন ও জলধারগুলো ক্রমান্বয়ে দখল, ভরাটের কারণে পরিবেশের ভারসাম্যতা নষ্ট হচ্ছে। সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি হয়ে বাড়ছে জনদুর্ভোগ। 

তাড়াশ সদর ও গ্রামীণ অঞ্চলের ব্রিজ-কালভার্টের পর হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কের ব্রিজের মুখে পুকুর খনন দেখে হতবাক সবাই। তাদের ধারণা, মহাসড়কেও ব্রিজের মুখে পুকুর খনন করা হলে নিশ্চিত হুমকির মুখে পড়বে ২৫ হাজার হেক্টর ফসলি জমি।  যার ওপর খেয়ে-পড়ে বেঁচে থাকা নির্ভর করে উপজেলার চার লাখ মানুষের। 

এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপপ্রাপ্ত) আহসান হাবিব জিতু বলেন, দ্রুত পদক্ষেপ প্রহণের মাধ্যমে হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কে ব্রিজের মুখে পুকুর খনন বন্ধ করা হবে। ইতোমধ্যে বেশ কয়েকবার ভূমি ব্যবস্থাপনা নীতিমালা লঙ্ঘনকারীদের বিরুদ্ধে অভিযান চালানো হয়েছে। অনেককে জরিমানাও করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ