ঢাকা, সোমবার 9 April 2018, ২৬ চৈত্র ১৪২৪, ২১ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

বাজারে তরমুজ উঠেছে

 

আমতলী সংবাদদাতা: বরগুনার আমতলীতে রসালো ফল তরমুজে বাজার ভরে উঠেছে। এবার আবাদ কম হলেও ফলন ভাল হয়েছে। দাম সাধারণ মানুষের নাগালের বাইরে। গত কয়েকদিন পর্যন্ত বাজারে প্রচুর তরমুজ ঊঠতে শুরু করেছে। গত বছর প্রাকৃতিক দুযোর্গে ব্যাপক ক্ষতি, চলতি মৌসুমে তরমুজ চাষে আমতলীর কৃষকরা নিরুৎসাহিত হয়ে পড়েছেন। 

গতবছর আমতলী উপজেলায়  ৫ হাজার হেক্টর জমিতে তরমুজ চাষ  হয়েছিল । এবছর হয়েছে মাত্র ১৫শ’ হেক্টর জমিতে। তবে এ বছর আবাদ কম হলেও উৎপাদন যথেষ্ট আশাব্যঞ্জক ।

আর খোলা বাজারে  তরমুজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ২শ’ ৫০ টাকা  পর্যন্ত প্রতিটি। আমতলীতে এ বছর একাধিক উন্নত জাতের তরমুজের আবাদ হচ্ছে পতেঙ্গাও কালচে  নীলাভ গোলাকৃতির  তরমুজ ।তরমুজ গুলি ৭-১০ কেজি পর্যন্ত হয়ে থাকে আধুনিক জাতের এ তরমুজ গুলি মিষ্টতা অনেক বেশি । 

আমতলীর কুকুয়ার তরমুজ চাষী শহিদ মিয়া বলেন গত বছর ৫ একর জমিতে  তরমুজ চাষ করে পথে বইছি বইন্যায় সব শেষ করে দেছে  । এ বছর ১ একর জমিতে তরমুজ চাষ করছি আলাøহ মনে হয় মুখের দিকে চাইছে  দাম ও ভাল পাইছি । 

আমতলী উপজেলা কৃষি অফিসার এস এম বদরুল আলম বলেন গত বছর প্রাকৃতিক বন্যায় তরমুজ চাষীদের ব্যাপক ক্ষতি হয়েছে । এ জন্য এ বছর  তরমুজ আবাদ কম হলেও ফলন ভাল হয়েছে ।

অনলাইন আপডেট

আর্কাইভ