ঢাকা, সোমবার 9 April 2018, ২৬ চৈত্র ১৪২৪, ২১ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

এড. রথীশ হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি

স্টাফ রিপোর্টার : এডভোকেট রথীশ চন্দ্র ভৌমিক হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে বাংলাদেশ ম্যান্স রাইটস ফাউন্ডেশন বিএমআরএফ। গতকাল রোববার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে সংগঠনের নেতা-কর্মীরা দাবি আদায়ে বিক্ষোভ প্রদর্শন করেন। বিক্ষোভ মিছিলে বক্তারা ব্যভিচারী নারীকে দায়মুক্তি ও পারিবারিক সহিংসতা আইনে পুরুষের নাম না রাখার কারণে এ ধরনের ঘটনা ঘটছে বলে তারা দাবি করেন।

মানববন্ধনে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এবং বাংলাদেশ ম্যান্স রাইটস ফাউন্ডেশন এর আইন বিষয়ক উপদেষ্টা এডভোকেট কাউসার হোসেন বলেন, ব্যভিচার সম্পর্কিত আইনটি ধারা ৪৯৭। কোনো ব্যক্তি অপর কোনো ব্যক্তির স্ত্রী অথবা যাকে সে অন্য কোনো ব্যক্তির স্ত্রী বলে জানে বা  তার অনুরূপ বিশ্বাস করার কারণ আছে এমন কোনো ব্যক্তির সাথে অন্য ব্যক্তির সম্মতি ও সমর্থন ছাড়া সঙ্গম করে যা নারী ধর্ষণের শামিল নয় তবে তাদের অপরাধের জন্য দোষী হবে এবং তাকে সাত বছর পর্যন্ত মেয়াদের সশ্রম বা বিনাশ্রম কারাদ- অথবা অর্থদ- অথবা উভয় দ-ে দ-িত করা যাবে।

অনুরূপ ক্ষেত্রে স্ত্রী ব্যক্তিটি দুষ্কর্মের সহায়তাকারী হিসেবে দ-িত হবে না। দেখুন এই আইনে নারীর জন্য দায়মুক্তি দেয়া হয়েছে এবং পরকীয়ায় উৎসাহিত করা হয়েছে যার ফলাফল হাজারো পুরুষের লাশ আমরা দেখতে পাই।

তিনি আরো বলেন, ধারা ৩ পারিবারিক সহিংসতা প্রতিরোধ ও সুরক্ষা আইন ২০১০-এ পারিবারিক সহিংসতা বলতে বোঝায় পারিবারিক সম্পর্ক রয়েছে এমন কোনো ব্যক্তি কর্তৃক পরিবারের ওপর কোনো নারী বা শিশু সদস্যের ওপর শারীরিক নির্যাতন মানসিক নির্যাতন অথবা আর্থিক ক্ষতি করা। একটু লক্ষ্য করে দেখুন পারিবারিক সহিংসতা আইনেও পুরুষের নামই রাখা হয়নি। ফলে পারিবারিক সহিংসতার ক্ষেত্রে পুরুষ কোনো আইনি সুরক্ষা পায় না। যার কারণে পরকীয়ার জেরে হাজারো লাশ আমরার দেখতে পাই।

এ সময় বক্তারা বলেন, যেখানে পরকীয়ার ব্যাপারে নারীকে দায়মুক্তির লাইসেন্স আইনে দিয়েছে এবং পারিবারিক সহিংসতা আইনে পুরুষের নামই রাখা হয়নি সেখানে এ ধরনের হত্যাকা-ের দায় কার ? বাবুসোনা নিজেও একজন আইনজীবী ও রাষ্ট্রের কাছ থেকে কোনো আইনি আশ্রয় নিতে পারেনি। কারণ তিনি জানেন রাষ্ট্রের করা অসম একতরফা আইনে পুরুষ কোনো আইনি আশ্রয় পায় না যেহেতু পুরুষের সুরক্ষায় কোনো আইন নেই সেহেতু রাষ্ট্র বাবুসোনা হত্যাকা-ের দায় এড়াতে পারে না।

মানববন্ধনে  অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি শেখ খায়রুল আলম, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম নাদিম, অর্থবিষয়ক সম্পাদক আল-আমিন, রাজ্জাক প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ