ঢাকা, সোমবার 9 April 2018, ২৬ চৈত্র ১৪২৪, ২১ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

সন্ত্রাসীদের মদদ দেয়ায় পশ্চিমারা একদিন সন্ত্রাসেই নিঃশেষ হবে-এরদোগান

আরটিএনএন : সন্ত্রাসবাদকে সমর্থন করার জন্য ফরাসি সরকারের কঠোর সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। শনিবার জার্মানিতে গাড়ির হামলার বিষয়ে সতর্ক করে দিয়ে তিনি বলেন, ফ্রান্সেও একই ঘটনা ঘটবে।

দক্ষিণাঞ্চলীয় দীনজিলি প্রদেশ সফরে সমর্থকদের উদ্দেশ্য দেয়া বক্তব্যে এরদোগান এসব কথা বলেন।

শনিবার বিকালে মুনস্টারের ওই হামলার ঘটনাকে তুরস্কের প্রেসিডেন্ট রাজনৈতিক চরমপন্থার কাজ বলে মনে করছেন।

ফরাসি প্রেসিডেন্টকে উদ্দেশ্য করে এরদোগান বলেন, ‘আপনি জার্মানিতে কি ঘটছে তা নিশ্চয় দেখতে পাচ্ছেন। একই ঘটনা ফ্রান্সেও ঘটবে।’

তিনি বলেন, ‘পশ্চিমারা সন্ত্রাস থেকে নিজেদের মুক্ত করতে সক্ষম হবে না। সন্ত্রাসীদের লালন-পালন করার কারণে পশ্চিমরা সন্ত্রাসেই নিঃশেষ হবে।’

জার্মানির উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর মুনস্টারে পথচারীদের ওপর একটি গাড়ি তুলে দেয়ার পর এ পর্যন্ত অন্তত দুই জন নিহত হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। আহত হয়েছে আরো অন্তত ২০ জন। হামলাকারীর মানসিক সমস্যা ছিল এবং এটি ইসলামী আক্রমণের কোনো ইঙ্গিত নয় বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

সাম্প্রতিক সময়ে আঙ্কারা এবং প্যারিসের মধ্যেকার সম্পর্কে ফাটল ধরেছে। সিরিয়ার উত্তরে আফরিনে কুর্দি বাহিনীর বিরুদ্ধে তুরস্কের সামরিক অভিযানে ফরাসি বিরোধিতা এরদোগান সরকারকে ক্ষুব্ধ করে।

মার্চের শেষের দিকে উত্তেজনা আরো বেড়ে যায়। ওই সময়ে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ এলিসি প্যালেসে কুর্দি ওয়াইপিজি সহ সিরিয়ান ডেমোক্র্যাটিক বাহিনীর (এসডিএফ) একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন। তুরস্ক এদেরকে সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে থাকে।

অনলাইন আপডেট

আর্কাইভ