ঢাকা, সোমবার 9 April 2018, ২৬ চৈত্র ১৪২৪, ২১ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

ভারতের পররাষ্ট্র সচিব ঢাকায়

স্টাফ রিপোর্টার : দ্বিপাক্ষিক বৈঠকসহ বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় এসেছেন ভারতীয় পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলে।

গতকাল রোববার বিকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব এম শহিদল হক এবং ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা। পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব নেওয়ার পর কেশব গোখালের এটাই প্রথম বাংলাদেশ সফর। এ সফরে দুই দেশের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে দ্বিপক্ষীয় ও বিভিন্ন আঞ্চলিক ইস্যুতে আলোচনা হবে। 

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, দুই দেশের সম্পর্ককে কীভাবে আরও দৃঢ় করা যায় এবং অমীমাংসিত তিস্তার পানি বণ্টন চুক্তি বিষয়েও আলোচনা হবে। প্রাধান্য পাবে রোহিঙ্গা ইস্যুটিও।  আজ সোমবার রাষ্ট্রিয় অতিথি ভবন পদ্মা এবং মেঘনায় পররাষ্ট্র সচিব এম শহিদুল হক এবং ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে দ্বি-পাক্ষিক বৈঠকে বসবেন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে বাংলাদেশের পক্ষ থেকে ভারতের কাছে জোরালো সমর্থন আদায়ের পাশাপাশি বহুল প্রত্যাশিত তিস্তার পানি চুক্তির অগ্রগতি বিষয় নিয়ে কথা হবে।

বৈঠকে সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে বলে জানালেও কোন বিষয়ে এমওইউ হবে তা ওই সূত্র নিশ্চিত করতে পারেনি।

এ দিকে আজ সোমবার বিকালে রাজধানীর একটি হোটেলে ইনস্টিটিউট অব পলিসি, অ্যাডভোকেসি অ্যান্ড গভর্নেন্সের (আইপিএজি) উদ্যোগে বাংলাদেশ-ভারত সম্পর্ক নিয়ে আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দেবেন বিজয় কেশব গোখলে। প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

উল্লেখ, বিমসটেক সদস্য দেশগুলোর নিরাপত্তা প্রধানদের বৈঠকে যোগ দিতে এবং বাংলাদেশের সাথে আলোচনায় অংশ নিতে গত ২৭ মার্চ ঢাকায় আসেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।

ঢাকা সফরে বিজয় কেশব গোখালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্র মন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন।

অনলাইন আপডেট

আর্কাইভ