ঢাকা, সোমবার 9 April 2018, ২৬ চৈত্র ১৪২৪, ২১ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

সংসদ অধিবেশন শুরু চলবে ১২ এপ্রিল পর্যন্ত

সংসদ রিপোর্টার : দশম জাতীয় সংসদের ২০তম অধিবেশন শুরু হয়েছে গতকাল রোববার  বিকেল ৫ টায়।  স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। এটি হবে একটি সংক্ষিপ্ত ও নিয়মরক্ষার অধিবেশন, যা চলবে আগামী ১২ এপ্রিল পর্যন্ত।  

এর আগে বিকেল ৪টায় স্পিকারের সভাপতিত্বে কার্যউপদেষ্টা কমিটির  বৈঠকে অধিবেশনের সময়সূচি নির্ধারণ করা হয়। কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলনেতা রওশন এরশাদ, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজুলল করিম সেলিম, এমপি আবুল হাসনাত আব্দুল্লাহ, সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, চিফ হুইপ আ স ম ফিরোজ, জাসদের মঈন উদ্দীন খান বাদল, আইনমন্ত্রী আনিসুল হকসহ অন্যরা অংশগ্রহণ করেন। কমিটির  বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, বর্তমান সংসদের ২০তম অধিবেশন আগামী ১২ এপ্রিল পর্যন্ত চলবে। প্রতিদিন বিকেল ৫টায় অধিবেশন শুরু হবে। তবে স্পিকার প্রয়োজন মনে করলে অধিবেশনের মেয়াদ বাড়াতে বা কমাতে পারেন। এই অধিবেশনে মোট ১৬ টি বিল এবং অনিষ্পন্ন ৯টি বেসরকারী বিল পাশের অপেক্ষায় রয়েছে। এছাড়া প্রধানমন্ত্রীর জন্য ৬৩ টি ও ১,১৬৪ টি সাধারণ প্রশ্নসহ মোট ১,২২৭ টি প্রশ্ন পাওয়া গেছে। এছাড়া ১০৬টি সিদ্ধান্ত প্রস্তাব ও মনোযোগ আকর্ষনের ৩৬ টি নোটিশ পাওয়া গেছে।

গতকালের অধিবেশন শুরুতেই স্পিকার স্বল্পোন্নত দেশ থেকে উন্নীত হওয়ার এই ঐতিহাসিক অর্জনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে অনন্য সফলতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান। এরপর অভিনন্দন জানান দেশের জনগণকে। 

এরপর  চলতি অধিবেশনের সভাপতিমন্ডলী মনোনয়ন দেন তিনি। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমন্ডলীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন। সংসদের চলমান অধিবেশনে সভাপতিম-লীর সদস্যরা হলেন- এমপি আব্দুর রাজ্জাক, আব্দুল কুদ্দুস, আবদুল মজিদ খান, এ্যডভোকেট জিয়াউল হক মৃধা ও এ্যডভোকেট নাভানা আক্তার। 

 শোক প্রস্তাব গৃহিত

এরপর স্পিকার সাবেক সংসদ সদস্য এম. মতিউর রহমান, আমান উল্লাহ খান, মোহাম্মদ ইউসুফ, সরফুদ্দিন আহমেদ ঝন্টু, আবদুর রব চৌধুরী, মো. মোজাহার আলী প্রধান, একেএম খায়রুজ্জামান ও খন্দকার মফিজুর রহমানের মৃত্যুতে শোক প্রস্তাব উস্থাপন করেন।

এছাড়া তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ধীরাজ কুমার নাথ, মুক্তিযোদ্ধা ও ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের মা বেগম ফজিলাতুল নেসা, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালের মা সায়েরা খাতুন, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মো. ছৈয়দুর রহমান, কথাসাহিত্যিক শওকত আলী, ভাষা সৈনিক গাজী শহীদুল্লাহ, মুক্তিযোদ্ধা কাঁকন বিবি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি এএসএম জাকারিয়া স্বপন ও কণ্ঠশিল্পী শাম্মী আখতারের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়।

এছাড়া নেপালে বিমান বিধ্বস্তে হতাহতে, মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীতে নিয়োজিত বাংলাদেশি সেনা সদস্য, রাশিয়ার শপিংমলে অগ্নিকা-ে এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণে শোক করা হয়। পরে মৃতদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়াসহ একমিনিট নীরবতা পালন ও  মোনাজাত করা হয়। 

অনলাইন আপডেট

আর্কাইভ