ঢাকা, সোমবার 9 April 2018, ২৬ চৈত্র ১৪২৪, ২১ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

আলীম দারের বিশ্ব রেকর্ড

স্পোর্টস  ডেস্ক : আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে অনন্য এক বিশ্ব রেকর্ড গড়লেন পাকিস্তানি আম্পায়ার আলীম দার। ইতিহাসে প্রথম বারের মতো আন্তর্জাতিক ক্রিকেটে সাড়ে তিনশ ম্যাচে আম্পায়ারিং করার রেকর্ড গড়লেন তিনি।

আলীম দারের এই ইতিহাস গড়া মাইলফলকটি স্মরণীয় হয়ে থাকতে পারে আরও একটি বিশেষ কারণে। আর তা হচ্ছে ঘরের মাঠ করাচিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে এই মাইলফলক স্পর্শ করেন তিনি। ২০০৯ সালে সন্ত্রাসী হামলা শেষে ৯ বছর পর করাচিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই প্রথম আন্তর্জাতিক সিরিজ উপভোগ করলো পাকিস্তানি সমর্থকরা। আরও ওই সিরিজে আম্পায়ারিংয়ের দায়িত্ব পান আলিম দার।

খেলার মাঠে বিচক্ষণ সিদ্ধান্তের জন্য ২০০৯, ২০১০ এবং ২০১১ সালে টানা তিন বছর আইসিসির বর্ষসেরা আম্পায়ারের পুরস্কার পান আলীম দার। ঘরের মাঠে সাড়ে তিনশ ম্যাচের মাইলফলক স্পর্শ করার সুযোগ দেওয়ায় পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) ধন্যবাদ জানিয়েছেন আলীমদার।

এক ভিডিও বার্তায় আলীম দার বলেন, ‘আমি পাকিস্তান ক্রিকেট বোর্ড ও আইসিসিকে ধন্যবাদ দিতে চাই। আমি বিশেষভাবে ধন্যবাদ দিতে চাই পাকিস্তানের ক্রিকেট পাগল জনতাকে। তাদের ভালোবাসার জন্যই আমি এতদূর আসতে পেরেছি। পাকিস্তান আমাকে সিতারা-ই-ইমতিয়াজের সম্মান দিয়েছে। আমি তাদের কাছে দোয়া চাইছি যেন পাকিস্তানকে আরও বেশি গর্বিত করতে পারি।’

আন্তর্জাতিক ক্রিকেটে আলীম দারের পথচলা ১৮ বছরের। এই সময়ে ৩০০ ম্যাচের মাইলফলকের পর তিনি দক্ষিণ আফ্রিকার রুডি কোংয়েৎজেন (৩৩১), ওয়স্ট ইন্ডিজের স্টিভ বুকনর (৩০৯) এবং নিউজিল্যান্ডের বিলি বাউডেনদের মতো আম্পায়ারদের (৩০৮) পিছনে ফেলেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ