ঢাকা, সোমবার 9 April 2018, ২৬ চৈত্র ১৪২৪, ২১ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

ক্ষুব্ধ করবিনফিলিস্তিনি হত্যা নিয়ে বিশ্ববাসীর মুখে ‘রা’ শব্দ নেই কেন?

৮ এপ্রিল, স্পুটনিক : গাজা উপত্যকায় বিক্ষোভে ২৭ নিরপরাধ ফিলিস্তিনি হত্যাকে সন্ত্রাসী কর্মকা- আখ্যা দিয়ে ইসরাইলের কঠোর সমালোচনা করেছেন যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টির প্রধান জেরেমি করবিন। এতগুলো নিরস্ত্র মানুষকে নির্বিচারে গুলী চালিয়ে হত্যার পরেও মুখে রা শব্দটি না করায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনা করেন তিনি।

শনিবার লন্ডনের ডাউনিং স্ট্রিটের বাইরে ইসরাইলবিরোধী এক বিক্ষোভে যোগ দেন করবিন।

এ সময় ইহুদিবাদী ইসরাইলের নৃশংসতাকে অবৈধ ও অমানবিক হিসেবে আখ্যা দিয়ে এর স্বাধীন তদন্ত করতে জাতিসংঘের কাছে দাবি জানান তিনি।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরেসা মে-কে এ দাবি সমর্থন জানাতে আহ্বান জানান লেবার পার্টি প্রধান।

আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ইসরাইলী সেনারা ব্যবহার করতে পারে এমন অস্ত্র বিক্রির বিষয়ে পর্যালোচনা করারও দাবি জানিয়েছেন তিনি।

শুক্রবার গাজা উপত্যকায় ঘরে ফেরার বিক্ষোভে ইসরাইলী বাহিনী গুলী করে ১০ ফিলিস্তিনিকে হত্যার পর তিনি এই মন্তব্য করেন। প্রেস লেখা সুরক্ষা জ্যাকেট পড়া এক সাংবাদিককেও হত্যা করে ইহুদিবাদী সেনারা। এতে আহত হয়েছেন আরও প্রায় পাঁচশ ফিলিস্তিনি।

করবিন বলেন, গাজা উপত্যকায় বসবাস করা দুই তৃতীয়াংশ ফিলিস্তিনি দেশহীন শরণার্থী, যারা কেবল মানবিক সহায়তার ওপর নির্ভরশীল।

কাজেই এই বেদনাদায়ক দুর্ভোগ, তাদের ভূমি দখল ও অব্যাহত অবরোধের বিরুদ্ধে বিক্ষোভ করার অধিকার তাদের রয়েছে বলে মন্তব্য করেন করবিন। তিনি বলেন, নিজেদের ভিটেমাটিতে ফিরে যাওয়ার কিংবা নিজেদের ভালোমন্দের সিদ্ধান্ত নেয়ার অধিকার রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ