ঢাকা, মঙ্গলবার 10 April 2018, ২৭ চৈত্র ১৪২৪, ২২ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

সংসদীয় আসনের সীমানা পুনঃনির্ধারণের  আপত্তি শুনানী ২১ এপ্রিল থেকে শুরু

 

স্টাফ রিপোর্টার: সংসদীয় আসনের সীমানা পুনঃনির্ধারণ সংক্রান্ত দাবি-আপত্তি আবেদনের আপিল শুনানি আগামী ২১ এপ্রিল থেকে শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল সোমবার কমিশন সভা শেষে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ২১  থেকে ২৫ এপ্রিলের মধ্যে সব আপিল আবেদন শুনানি শেষে ৩০ এপ্রিলের মধ্যে চূড়ান্ত গেজেট প্রকাশের পরিকল্পনা রয়েছে ইসির। নির্বাচন ভবনে দিনব্যাপী বিভাগ অনুযায়ী এসব শুনানি হবে।

২১ এপ্রিল : রংপুর, রাজশাহী, বরিশাল। ২৩ এপ্রিল : খুলনা, সিলেট ও ময়মনসিংহ। ২৪ এপ্রিল : চট্টগ্রাম এবং ২৫ এপ্রিল: ঢাকা বিভাগ।

ইসি সচিব জানান, এবার ৩০০ সংসদীয় আসনের মধ্যে ৪০টিতে পরিবর্তন এনেছে কমিশন। বাকি ২৬০ আসনে দশম সংসদের সীমানা বহাল রাখা হয়েছে। কিন্তু আপত্তি আবেদন এসেছে ৬০টি আসনের।

৬০টি আসনের সীমানা পরিবর্তনের সিদ্ধান্তের আপত্তি চেয়ে ৪০৭টি আবেদন জমা পড়েছে। বাকি ২২৪টিতে ইসির প্রস্তাবিত সীমানার পক্ষে সমর্থন জানানো হয়েছে।

বর্তমান সীমানা পরিবর্তন চেয়ে আবেদনের মধ্যে রংপুরে ৬২টি, রাজশাহীতে ৪৫টি, খুলনায় ৪৩টি, বরিশালে ৮টি, ঢাকায় ৮২টি, সিলেটে ১৩২টি ও চট্টগ্রামে ৩২টি।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গত ১৪ মার্চ ১৬ জেলার ৪০টি আসনের সীমানায় পরিবর্তন এনে খসড়া তালিকা প্রকাশ করে ইসি।

অনলাইন আপডেট

আর্কাইভ