ঢাকা, মঙ্গলবার 10 April 2018, ২৭ চৈত্র ১৪২৪, ২২ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরে নতুন সংযোজন আফগানিস্তান

চীন-পাকিস্তন অর্থনৈতিক করিডোর

৯ এপ্রিল, ইয়ন নিউজ : এবার চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরে নতুন করে যুক্ত হচ্ছে আফগানিস্তান। চীনের উচ্চাভিলাসী বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) এর বর্ধিতকরণ প্রকল্পের অংশ হিসেবে তারা দক্ষিণ এশিয়া অন্যতম গুরুত্বপূর্ণ দেশটিকে সংযুক্ত করছে। যদিও ভারত বরাবরই এমন প্রকল্পের বিরোধিতা করে আসছে।

ভারতের আপত্তি সত্ত্বেও এশিয়ায় চীন তার বিদেশ নীতি ও অর্থনৈতিক সমৃদ্ধির জন্য নতুন একটি জোট করার অংশ হিসেবে গুরুত্বপূর্ণ এ প্রকল্পটি হাতে নিয়েছে বলে জানিয়েছে ‘দ্য এশিয়ান কম্পিটেটিভনেস অ্যানুয়াল রিপোর্ট-২০১৮।’ সংস্থাটি চীনে ‘বোয়াও ফোরাম ফর এশিয়া’ (বিএফএ) এর একটি সম্মেলনে উত্থাপিত প্রতিবেদনে তথ্যগুলো জানিয়েছে। গত ডিসেম্বরে চীন তাদের ৫০বিলিয়ন মূল্যের চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর আফগানিস্তান পর্যন্ত বর্ধিত করার পরিকল্পনা করে এবং সেই থেকে ভারত বারবার নিজেদের উদ্বেগের কথা জানিয়ে আসছে। পাকিস্তান ও আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রীদের সাথে বৈঠকে আফগানিস্তানকে সংযুক্ত করার ব্যাপারে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানিয়েছে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং আই।

উল্লেখ্য, চীন এশিয়ায় তাদের অর্থনৈতিক জোটবদ্ধ প্রচেষ্টা আরো জোরদার করতে ২০০১ সালে সুইজারল্যান্ডের ডাভোসে আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামের আদলে ‘বোয়াও ফোরাম ফর এশিয়া’ (বিএফএ) গঠন করে।

অনলাইন আপডেট

আর্কাইভ