ঢাকা, বুধবার 11 April 2018, ২৮ চৈত্র ১৪২৪, ২৩ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

কোটা সংস্কারের দাবিতে রংপুরে পদযাত্রা

রংপুর অফিস : “বঙ্গবন্ধুর বাংলায়, কোটা বৈষম্যের ঠাঁই নাই শ্লোগানকে সামনে রেখে রংপুরে বিসিএস সহ সকল সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে গত রোববার দুপুরে গণপদযাত্রা ও বিক্ষোভ সমাবেশ করেছে সাধারণ শিক্ষার্থীরা।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, রংপুর বিভাগীয় কমিটির ব্যানারে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ক্যা¤পাস থেকে গত রোববার সকালে একটি গণ পদযাত্রা শুরু হয়। এটি পার্কের মোড় হয়ে নগরীর লালবাগে গিয়ে কারমাইকেল কলেজ থেকে বের হওয়া অপর একটি পদযাত্রার সাথে মিলিত হয়ে সম্মিলিত ভাবে গণ পদযাত্রাটি লালবাগ মোড় ঘুরে পার্কের মোড়ে এসে বিক্ষোভ সমাবেশে রুপ নেয়। এ সময় শিক্ষার্থীরা কিছু সময় সড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করে। সমাবেশে বক্তারা বলেন, বঙ্গবন্ধুর বাংলায় বৈষ্যমের কোনো ঠাঁই নেই। এদেশকে মেধাশুন্য করতে এধরণের কোটা পদ্ধতি চালু করা হয়েছে। এর মাধ্যমে মেধাবিদের বঞ্চিত করা হচ্ছে। ফলে, অযোগ্যরা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদগুলোতে বসে যাচ্ছে। এতে, দেশে দুর্নীতি বাড়ছে, উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে। 

বক্তারা আরও বলেন, একটি দেশে কোটা থাকতে পারে, তাই বলে ৫৬ শতাংশ কোটা রাখা কোনোভাবেই যুক্তি সংগত নয়। কোটা ব্যবস্থা হচ্ছে কোনো পিছিয়ে পড়া সম্প্রদায়কে সামনেএগিয়ে নেয়ার ব্যবস্থা। কিন্তু বাংলাদেশে যে কোটা প্রবর্তন করা হয়েছে এর মাধ্যমে শিক্ষিত ও মেধাবিদের পিছিয়ে দেয়া হচ্ছে। একটি দেশে প্রজন্মের পর প্রজন্ম ধরে কোটা ব্যবস্থা চলতে পারে না। তারা প্রধানমন্ত্রীর কাছে বিদ্যমান কোটা ব্যবস্থা সংস্কারের জোর দাবি জানান। এতে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, কারমাইকেল কলেজ, রংপুর সরকারি কলেজ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় সহস্রাধিক সাধারণ শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

সমাবেশে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ রংপুর বিভাগীয় আহবায়ক ওয়াদুদ সাদমান, বেরোবি শাখা আহবায়ক রোকনুজ্জামান রবিউল, যুগ্ন আহবায়ক রেজাউল করিম শাকিল, কারমাইকেল কলেজ শাখা আহবায়ক শামীম রেজা, বেরোবির শিক্ষার্থী আর এস তন্ময়, ওবায়দুল্লাহ নাবিব প্রমুখ বক্তব্য রাখেন।

অনলাইন আপডেট

আর্কাইভ