ঢাকা, বুধবার 11 April 2018, ২৮ চৈত্র ১৪২৪, ২৩ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

অনুমোদন ছাড়া গাছ বিক্রি

শালিখা (মাগুরা) সংবাদদাতা: শালিখা উপজেলার তালখড়ী সরকারি প্রাথমিক বিদ্যালের প্রায় লক্ষাধিক টাকা মূল্যের বট গাছ ও কয়েকটি মেহগনি গাছ সরকারের অনুমোদন ছাড়া ইতি মধ্যে বিক্রি করা হয়েছে। ৩০ এপ্রিল শুক্রবার ঘটনা স্থলে গিয়ে দেখা যায় গাছ গুলোর ডাল কাটা হয়ে গেছে। 

পরবর্তীতে ০৩ এপ্রিল সরেজমিনে গিয়ে দেখা যায় উক্ত বিদ্যালয়ের সহকারি একজন শিক্ষক দাড়িয়ে থেকে মেহগনি গাছটি সম্পূর্ণ কেটে ফেলেছে এবং বট গাছটির উপরের অংশ কাটা হয়েছে। 

সময় তালখড়ি ইউনিয়ন ভূমি সহকারি অফিসার ঘটনা স্থলে গিয়ে গাছ কাটা বন্ধ করে দেন। গরমের সময় এই গাছ গুলোর নিচে স্কুলের শিশুরা আশ্রয় নিত। 

সরকারের বট গাছ রক্ষা নীতি উপেক্ষা করে স্কুলের পরিচালনা পর্ষদ ও শিক্ষক মন্ডলী কোন অদৃশ্য শক্তির বলে এ অসাধ্য সাধন করছেন, এ প্রশ্ন এখন জনমনে? তবে প্রধান শিক্ষিকার সাথে কথা বললে তিনি বলেন- এ ব্যপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও উপজেলা নির্বাহী অফিসার গাছ কাটার অনুমতি দিয়েছেন। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার অরুন চন্দ্র ঢালী নিকট মোবাইল ফোনে জানতে চাইলে তিনি বলেন- আমি বিষয়টি জানি না। 

নাম প্রকাশ না করার শর্তে তালখড়ি গ্রামের এক জন প্রবীন বৃক্ষ প্রেমিক ও রাজনীতি বিদ বলেন, বট গাছটি কাটার কোন প্রয়োজন নেই। কি কারনে কাটা হল তা আমার বোধগম্য নয়। 

ইউনিয়ন পরিষদের একজন সদস্য বলেন- আমরা এখানে এসে গরমের সময় অবসর কাটাতাম। 

গাছটি থাকলে এ বছর আমরা গাছটি ঘিরে বসার জায়গা তৈরী করতে চেয়ে ছিলাম। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন- গাছ যাতে গাছ না কাটতে পারে তার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ