ঢাকা, বুধবার 11 April 2018, ২৮ চৈত্র ১৪২৪, ২৩ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

এডভোকেট আবু দাউদ মাস্টারের ২১তম মৃত্যুবার্ষিকী আজ

কাপাসিয়ার বরেণ্য ব্যক্তিত্ব প্রখ্যাত শিক্ষক এডভোকেট আলহাজ্ব আবু দাউদ মাস্টারের ২১তম মৃত্যুবার্ষিকী আজ বুধবার। তিনি ১৯২৫ সালে কাপাসিয়ায় হযরত শাহ আহমদ পঞ্চায়েত (রহ:)-এর ঔরশে জন্ম গ্রহণ করেন। এডভোকেট আবু দাউদ মাস্টার বাল্যকালে চাকৈল সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় হতে শিক্ষা জীবন শেষ করেন। এডভোকেট আলহাজ্ব আবু দাউদ মাস্টার ঢাকা ওয়ারী স্কুলে প্রধান শিক্ষকতা ছাড়াও সুপ্রিম কোটে আইন পেশায় নিয়োজিত ছিলেন। 

আলহাজ্ব আবু দাউদ মাস্টার একাধারে দার্শনিক, শিক্ষক, আধ্যাত্মিক ব্যক্তিত্ব, সমাজ সংস্কারক ও ধর্ম প্রচারক ছিলেন। মহান আল্লাহ তায়ালার নৈকট্য লাভের ব্যাকুলতায় ইসলামের মর্ম বাণী সর্বত্র পৌঁছে দেয়ার লক্ষ্যে আজীবন কাজ করে গেছেন। একটি মুসলিম সমাজের পথহারা আল্লাহ প্রদত্ত বিধি বিধান ও রাসূল (সাঃ)-এর প্রদর্শিত দর্শন, তরিকা কর্মপন্থার বার্তা পৌঁছে দিতে পূর্ব পুরুষদের গৌরবে উজ্জ্বল এ-অঞ্চলকে আলোয় আলোয় ভরে দিতে অক্লান্ত পরিশ্রম করেছেন। একটি আধুনিক সম্ভ্রান্ত মুসলিম সমাজ ব্যবস্থা তৈরি করার ক্ষেত্রে তার অবদান অতুলনীয়। 

কাপাসিয়ার পঞ্চায়েত পরিবারের শিরোমনি দাউদ মাস্টার জীবদর্শায় সমাজ কল্যাণ মূলক কাজের অংশ হিসাবে মসজিদ মাদরাসা উন্নয়ন এবং সংরক্ষণ করার জন্য কয়েক বিঘা জমি ওয়াকফ্ করে গেছেন। এছাড়াও রাওনাট সরকারি প্রাথমিক বিদ্যালয়, রাওনাট আদর্শ উচ্চ বিদ্যানিকেতন এবং হযরত শাহ্ আহমদ পঞ্চায়েত (রহ:) মাদরাসা প্রতিষ্ঠা করেন। তার শিক্ষার আলোর পরশে শতশত জং ধরা শিক্ষার্থী প্রকৃত শিক্ষায় শিক্ষিত হয়ে দেশ প্রেমে অনুপ্রাণিত হয়ে রাষ্ট্র ও সরকার পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করে আসছেন। তিনি ১৯৯৭ সালে ১১ই এপ্রিল শুক্রবার ৭২ বৎসর বয়সে ঢাকায় ইন্তিকাল করেন। আলহাজ্ব এডভোকেট আবু দাউদ মাস্টার কাপাসিয়ায় রাওনাট আধ্যাত্মিক পুণ্যভূমি আহমদবাগ দরগাহ শরীফে চির নিদ্রায় শায়িত আছেন। মরহুমের জ্যেষ্ঠপুত্র মকবুল হোসেন সরকার দেশের সকল ধর্মপ্রাণ মুসলমান ভাইবোনদের কাছে তার রুহের মাগফেরাত কামনায় নেক দোয়া চেয়েছেন। 

 

অনলাইন আপডেট

আর্কাইভ