মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪
Online Edition

দৈনিক সংগ্রামের খুলনা ব্যুরো প্রধান আব্দুর রাজ্জাক রানা ‘ধর্মীয় সহিষ্ণুতা’ রিপোর্টিংয়ে এ্যাওয়ার্ড লাভ

খুলনা অফিস : দৈনিক সংগ্রামের খুলনা ব্যুরো প্রধান আব্দুর রাজ্জাক রানা ‘ধর্মীয় সহিষ্ণুতা’ রিপোর্টিংয়ে এ্যাওয়ার্ড লাভ করেছেন। কানাডা হাইকমিশন এর সহায়তায় সারাদেশে নিউজ নেটওয়ার্ক আয়োজিত ‘ধর্মীয় সহিষ্ণুতা’ রিপোর্টিং প্রতিযোগিতায় তিনি এ এ্যাওয়ার্ড লাভ করেন। এ প্রতিযোগিতায় তার নির্বাচিত রিপোর্টের শিরোনাম ছিল-‘ধর্মীয় সহিষ্ণুতা মানে, সংখ্যালঘুদের যথাযথ স্থান দেয়া’ ও ‘ধর্ম রক্ষার পথ নিয়ে নতুন করে ভাববার সময় এসেছে: ধর্ম মানব জীবনের অবিচ্ছেদ্য অংশ’। 

গতকাল বুধবার সকালে খুলনা মহানগরীর ময়লাপোতা মোড়স্থ মুক্তি সেবা সংস্থার অডিটোরিয়ামে এক অনাঢ়ম্বর অনুষ্ঠানে প্রধান অতিথি খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি দি ডেইলি ট্রিবিউনের সম্পাদক বেগম ফেরদৌসী আলী তার হাতে এ এ্যাওয়ার্ড তুলে দেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নিউজ নেটওয়ার্কের বিভাগীয় সমন্বয়কারী ইউএনবির ব্যুরো প্রধান শেখ দিদারুল আলম। এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা ক্লাবের পরিচালক ডা. মোস্তফা কামাল। 

সারাদেশ থেকে মোট ১৭ জন সাংবাদিককে এ এ্যাওয়ার্ড দেয়া হয়। যার মধ্যে খুলনার রয়েছে সাতজন। অপর ছয়জন হলো-দৈনিক প্রবাহের সিনিয়র রিপোর্টার মুহাম্মদ নূরুজ্জামান, ফ্রিল্যান্স সাংবাদিক সোনিয়া রহমান, দৈনিক খুলনাঞ্চলের কৌশিক দে বাপী, বাংলা ট্রিবিউনের হেদায়েৎ হোসেন মোল্লা, ফ্রিন্যান্স সাংবাদিক শিমপা খাতুন, দৈনিক দক্ষিণাঞ্চল প্রতিদিনের জয়নাল ফারাজী।

সাংবাদিক আব্দুর রাজ্জাক রানা ১৯৮০ সালের ১ মার্চ সাতক্ষীরার শ্যামনগর উপজেলার গোবিন্দপুর গ্রামে মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মো. আবুল হাশেম গাজী ও মায়ের নাম মিসেস রিজিয়া খাতুন। ভাই-বোনের মধ্যে তিনি সকলের বড়। 

১৯৯৭ সালের শেষ দিকে আব্দুর রাজ্জাক রানা সাংবাদিকতা পেশায় প্রবেশ করেন। প্রথমে তিনি সৈয়দ সোহরাব আলী সম্পাদিত দৈনিক জনবার্তা’য় স্টাফ রিপোর্টার হিসাবে দায়িত্ব পালন করেন। এরপর পর্যায়ক্রমে তিনি দৈনিক অনির্বাণ, সান্ধ্য দৈনিক কালান্তর, দৈনিক আলোর পরশ, নিউজ পোর্টাল টাইম নিউজ টোয়েন্টি ফোর ডট কম ও দুর্বার নিউজ টোয়েন্টি ফোর ডট কমে সাংবাদিকতা করেছেন। 

আব্দুর রাজ্জাক রানা নিউজ নেটওয়ার্ক থেকে সাংবাদিকতায় ফেলোশিপ ডিগ্রী অর্জন করেছেন। এছাড়া তিনি ওই প্রতিষ্ঠানের ‘প্রশিক্ষকদের প্রশিক্ষণ’ গ্রহণ করে তরুণ সাংবাদিকদের ‘প্রশিক্ষক’ হিসেবে প্রশিক্ষণ দিয়ে থাকেন। 

তিনি ২০১৬ সালে The United Nations Democracy Fund (UNDEF)-এর সহায়তায় সারাদেশে নিউজ নেটওয়ার্ক আয়োজিত ‘গণতন্ত্র ও মানবাধিকার’ রিপোর্টিং প্রতিযোগিতায় তিনি দুইবার এ্যাওয়ার্ড লাভ করেন। ২০১২ সালে সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য ‘মওলানা ভাষানী স্বর্ণপদক ও সম্মাননা’ পান। এ ছাড়া ‘মানবাধিকার ও অনুসন্ধানী’ বিষয়ক রিপোর্ট করে তিনি বিভিন্ন সংস্থা থেকে একাধিক পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন।

২০১৮ সালের অমর একুশে বই মেলায় সাংবাদিক আব্দুর রাজ্জাক রানা’র গবেষণাধর্মী ‘কীর্তিমান পুরুষ হযরত খাজা খানজাহান আলী (র.)’ ও ‘সাংবাদিকতা ও সাহিত্য খুলনা’ নামের দু’টি বই প্রকাশিত হয়েছে। যা পাঠক সমাজে ব্যাপক সাড়া ফেলেছে।

পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি আব্দুর রাজ্জাক রানা প্রেসক্লাব খুলনার যুগ্ম মহাসচিব ও মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন খুলনার (এমইউজে) কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন। তার হাসান জামিল রাফি নামের একটি ছেলে রয়েছে। তিনি সকলের কাছে দোয়া কামনা করেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ