ঢাকা, বৃহস্পতিবার 12 April 2018, ২৯ চৈত্র ১৪২৪, ২৪ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

প্রখ্যাত আলেম মাওলানা আবু মোকাররম মোঃ মোসলেমের ইন্তিকাল

গতকাল বুধবার মীরহাজিরবাগ তা’মিরুল মিল্লাত কামিল মাদরাসা প্রাঙ্গণে মাদরাসার সাবেক প্রিন্সিপাল আবু মোকাররম মোহাম্মদ মোসলেমের নামাযে জানাযা অনুষ্ঠিত হয় -সংগ্রাম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ জামায়াতে ইসলামীর ঢাকা মহানগরী দক্ষিণের সদস্য (রুকন), বাংলাদেশ চাষি কল্যাণ সমিতির সাবেক সেক্রেটারি জেনারেল ও তা’মিরুল মিল্লাত মাদরাসার সাবেক প্রতিষ্ঠাতা প্রিন্সিপ্যাল অধ্যাপক মাওলানা আবু মোকাররম মোঃ মোসলেম গতকাল বুধবার সকাল ১০ টায় হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার নিজ বাড়িতে ইন্তিকাল করেছেন। ইন্না-লিল্লাহি ওয়া ইন্না-ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর। তিনি স্ত্রী, ৪ পুত্র ও ২ কন্যাসহ বহু আত্মীয়-স্বজন রেখে গিয়েছেন।
গতকাল বাদ আসর নামাযে জানাযা শেষে তাকে মীর হাজারিবাগ কাজীপাড়া কবর স্থানে দাফন করা হয়েছে। নামাযে জানাযায় ইমামতি করেন তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসা, ঢাকার ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড. মাওলানা আবু ইউসুফ। নামাযে জানাযায় জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের নায়েবে আমীর মঞ্জুরুল ইসলাম ভূঁইয়া, ইসলামী আন্দোলন বাংলাদেশ এর যুগ্ম মহাসচিব মাওলানা এটিএম হেমায়েত উদ্দিনসহ স্থানীয় গণমান্য ব্যক্তিবর্গ, মরহুমের ছাত্র ও শুভাকাক্সিক্ষরা অংশ নেন।
১৯৩১ সালে বাগেরহাট জেলার মোড়েলগঞ্জ উপজেলার খাওলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, মরহুম মোসলেম ছাত্রজীবন থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত বৃহত্তর ডেমরা থানা জামায়াতের নাজেমসহ বিভিন্ন পর্যায়ের অর্পিত সাংগঠনিক দায়িত্ব পালন করেছিলেন।
শোকবাণী: অধ্যাপক মাওলানা আবু মোকাররম মোঃ মোসলেমের ইন্তিকালে গভীর শোক প্রকাশ করে বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমীর ও সাবেক এমপি মাওলানা আ.ন.ম শামসুল ইসলাম শোকবাণী দিয়েছেন। 
শোকবাণীতে তিনি বলেন, অধ্যাপক মাওলানা আবু মোকাররম মোঃ মোসলেম (রাহিমাহুল্লাহ)-কে আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলা ক্ষমা ও রহম করুন এবং তাকে নিরাপত্তা দান করুন। তাকে সম্মানিত মেহমান হিসেবে কবুল করুন ও তার কবরকে প্রশস্ত করুন। তার গুণাহ-খাতাগুলোকে নেকিতে পরিণত করুন। তার জীবনের নেক আমলসমূহ কবুল করে তাকে জান্নাতুল ফিরদাউসে স্থান দান করুন।
তিনি শোকবাণীতে তার শোক-সন্তপ্ত পরিবার-পরিজনদের প্রতি গভীর সমবেদনা জানিয়ে বলেন, আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলা তাদেরকে এ শোকে ধৈর্য ধারণ করার তাওফিক দান করুন। আমীন॥
ঢাকা মহানগরী দক্ষিণের শোক: মাওলানা আবুল মোকাররম মোহাম্মদ মোসলেমের ইন্তিকালে গভীর শোক প্রকাশ করেছেন জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের আমীর নুরুল ইসলাম বুলবুল।
এক শোক বার্তায় নুরুল ইসলাম বুলবুল মরহুম মাওলানা আবুল মোকাররম মোহাম্মদ মোসলেমের ইসলামের দাওয়াত সম্প্রসারণ, ইসলামী আন্দোলন, শিক্ষা বিস্তার ও সমাজ সেবায় গুরুত্বপূর্ণ অবদানের কথা স্মরণ করে বলেন তাঁর মৃত্যুতে আলেম সমাজে এক বিশাল শূন্যতার সৃষ্টি হলো এবং জাতি একজন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, দেশপ্রেমিক ও সমাজসেবককে হারালো।
জনাব নুরুল ইসলাম বুলবুল মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন ও তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। তিনি আল্লাহ রাব্বুল আলামীনের কাছে দোআ করেন, আল্লাহ যেন মরহুমের নেক আমল সমূহ কবুল করে তাকে জান্নাতবাসী করেন এবং তার পরিবার ও আত্মীয় স্বজনকে সবর করার তৌফিক দান করেন।
তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসার: তা’মিরুল মিল্লাত মাদরাসার সাবেক প্রতিষ্ঠাতা প্রিন্সিপ্যাল অধ্যাপক মাওলানা আবু মোকাররম মোঃ মোসলেমের ইন্তিকালে মাদরাসার পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করেছেন মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ ড. মাওলানা আবু ইউসুফ। তিনি মরহুমের রূহের মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ