ঢাকা, সোমবার 16 April 2018, ৩ বৈশাখ ১৪২৫, ২৮ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

২৪ দেশের অংশগ্রহণে সৌদিতে যৌথ সামরিক মহড়া শেষ হচ্ছে আজ

১৫ এপ্রিল, আরব নিউজ: সৌদি আরবে ২৪ টি দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত হওয়া ইসলামিক জোটের সামরিক মহড়া ‘জয়েন্ট গাল্ফ শিল্ড-১ শেষ হচ্ছে আজ সোমবার। সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের নেতৃত্বে মহড়ায় অংশ নেওয়া দেশগুলোর শীর্ষ নেতাদেরও সমাপনীতে উপস্থিত থাকার কথা রয়েছে। আঞ্চলিক ও বৈশ্বিক শান্তি নিশ্চিত করা ও বন্ধুপ্রতীম দেশগুলোর সঙ্গে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে এ সামরিক মহড়ার আয়োজন করা হয়েছিল। সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ বিশ্বের নেতৃস্থানীয় দেশগুলোকেও সামরিক মহড়া ‘জয়েন্ট গাল্ফ শিল্ড-১ এর সমাপনীতে অংশ নেওয়ার আমন্ত্রণ জানান। বাংলাদেশসহ ২৩টি দেশের অংশগ্রহণে গত ১৮ মার্চ সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশে এই যৌথ মহড়া শুরু হয়।

মাসব্যাপী এ মহড়ায় বাংলাদেশসহ ২৩ দেশের স্থল, নৌ ও বিমান বাহিনীর সদস্যদের অংশংগ্রহণে এই যৌথ সামরিক মহড়া গালফ শিল্ড ওয়ান নামে পরিচিত। অংশগ্রহণকারী দেশের সংখ্যা, সেনা সংখ্যা ও ব্যবহৃত সমরাস্ত্রের বিবেচনায় এই মহড়াকে উপসাগরীয় অঞ্চলের অন্যতম বৃহৎ সামরিক মহড়া হিসেবে বিবেচিত।

যুক্তরাষ্ট্র, বৃটেন, আরব আমিরাত, পাকিস্তান, বাহরাইন, কুয়েত, তুরস্ক মহড়ায় অংশ নেওয়া দেশগুলোর অন্তর্ভুক্ত। জয়েন্ট গাল্প শিল্ড-১ এর মুখপাত্র জেনারেল আবদুল্লাহ আল-সাবায়ে স্থানীয় সময় শনিবার এক সংবাদ সম্মেলনে বলেন, সৌদি আরবের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে ২৪ টি দেশের ভূমি, বিমান ও নৌবাহিনীর সদস্যরা এ মহড়ায় অংশ নেয়। অংশগ্রহণকারী দেশগুলির সংখ্যা এবং তার অস্ত্রের গুণাবলীর পরিপ্রেক্ষিতে সামরিক মহড়াটি এ অঞ্চলের সর্ববৃহৎ বলে বিবেচিত। এটি এ অঞ্চলে সামরিক প্রস্তুতি জোরদার, যৌথ ব্যবস্থার আধুনিকায়ন এবং নিরাপত্তায় সমন্বয় ও সহযোগিতা বৃদ্ধি করা সামরিক মহড়াটির উদ্দেশ্য।

অনলাইন আপডেট

আর্কাইভ