ঢাকা, সোমবার 16 April 2018, ৩ বৈশাখ ১৪২৫, ২৮ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

মার্চ মাসে রাজনৈতিক সন্ত্রাস

মুহাম্মদ ওয়াছিয়ার রহমান : [দুই]

১৮ মার্চ ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার আঠারবাড়ী ইউনিয়ন চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগ সাধারন সম্পাদক আলমগীর হোসেনের ভাই জসিম উদ্দিনকে ১০ পিস ইয়াবাসহ আটক করে পুলিশ। বগুড়ার শেরপুরে ঝাজর বাজার এলাকার ব্যক্তিগত জায়গায় রাস্তা নির্মান নিয়ে আওয়ামী লীগ দু’গ্রুপের সংঘর্ষে উপজেলা আওয়ামী লীগ নেতা সেলিম রেজাকে মারধর করে দলীয় প্রতিপক্ষ গ্রুপ। ২০ মার্চ বগুড়ার আলোচিত মা ও মেয়ে নির্যাতন ও চুলকাটা মামলায় অভিযুক্ত হওয়ায় আওয়ামী লীগ নেত্রী ও বগুড়া পৌর সভার ২নং ওয়ার্ডের সংরক্ষিত আসনের কাউন্সলর মারজিয়া হাসান রুমিকে সাময়িকভাবে বরখস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। যশোরের চৌগাছায় সিটচারাবাড়ী গ্রামে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে আনু বেগম, আনোয়ারা, মিন্টু, জিনারুল, রুহুল আমিন, রোজিনা ও ঝর্ণাসহ ৯ জন আহত হয়। ২১ মার্চ ময়মনসিংহের নান্দাইলে ঝালুয়া হেমগঞ্জ বাজারে আওয়ামী লীগ উপজেলা সহ-সভাপতি আব্দুস সাত্তারের দোকান থেকে ১০ টাকা কেজির ৩৯ বস্তা চাল উদ্ধার করে ইউএনও হাফিজুর রহমান। ২২ মার্চ রাজশাহীর মোহনপুর মৌগাছি বাজার এলাকা থেকে মৌগাছি ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান তোতাকে দেশীয় অস্ত্র ও ছিনতাইকৃত ১ লাখ ৫০ হাজার টাকাসহ আটক করে পুলিশ। ২৩ মার্চ সিরাজগঞ্জ জেলার বেলকুচিতে আওয়ামী লীগের দলীয় কোন্দলে উপজেলা যুগ্ম-সাধারণ সম্পাদক আজিজুল হককে কামার পাড়ায় হামলা করে সাবেক মন্ত্রী ও জেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুল লতিফ বিশ্বাসের ছেলে দৌলতপুর ইউপি চেয়ারম্যান আশিকুর রহমান বিশ্বাস এবং উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক কামাল আহমেদসহ ১০-১২ জন। 

২৪ মার্চ ময়মনসিংহের গফরগাঁওয়ে পাগলা থানাধীন ত্রিমাহনী, টাঙ্গাব ও দত্তের বাজারে আওয়ামী লীগ দু’গ্রুপের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। আওয়ামী লীগ নেতা ফাহমী গোলন্দাজ রাবেল এমপি গ্রুপ এবং সাবেক এমপি ও আওয়ামী লীগ নেতা ক্যাপ্টেন (অবঃ) গিয়াস উদ্দিন আহমেদ গ্রুপ সমর্থকদের মধ্যে সংঘর্ষে সুরুজ মিয়া, আব্দুস সালাম, মুজিবুর রহমান ও লিটনসহ ১০ জন আহত হয়। আগামী ১২ এপ্রিল ময়মনসিংহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর উপলক্ষে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে এই সংঘর্ষ হয়। পিরোজপুরের মঠবাড়িয়ায় চাঁদাবাজী নিয়ে আওযামী লীগের দলীয় কোন্দলে আওয়ামী লীগ নেতা রিয়াজ উদ্দিন, যুবলীগ নেতা শাহীন শরীফ ও পৌর ছাত্রলীগ সভাপতি শরীফুল ইসলাম রাজুসহ ১০-১২ জনের হামলায় স্বেচ্ছাসেবক লীগ নেতা রাকিবুল ইসলাম আহত হয়। সুনামগঞ্জের দিরাইয়ে জেলা আওয়ামী লীগ সভাপতি মতিউর রহমানের নিকট আত্মীয়, তাড়ল ইউনিয়ন চেয়ারম্যান ও নবাগত আওয়ামী লীগার আব্দুল কুদ্দুসের বাড়ী থেকে ভিজিএফ-এর ২২৯ বস্তা চাল উদ্ধার করে ইউএনও মইন উদ্দিন ইকবাল। বরগুনার তালতলীতে শারিকখালী ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী এম মোশাররফ হোসেন বিশ্বাসের লোকদের প্রচার কাজে বাধা ও ৬ কর্মীকে আওয়ামী লীগের বেলাল হোসেন মুন্সী, ইলিয়াস মুন্সী ও বজলুর রহমানসহ ১০-১২ জন মারধর করে। মারধরে আহতরা হলো- রেজাউল প্যায়াদা, সোহাগ মুন্সী, আল-আমিন, মেহেদী, আব্দুল মজিদ খান ও মনির হোসেন হাওলাদার। খাগড়াছড়ি সদরে মিলনপুর ব্রীজ এলাকায় আওয়ামী লীগের দলীয় কোন্দলে ওয়ার্ড ছাত্রলীগ কর্মী রাসেল শেখকে খুন করে প্রতিপক্ষ গ্রুপ। পরে নিহতের মা খোদেজা বেগম বাদী হয়ে খাগড়াছড়ি পৌর মেয়র ও আওয়ামী লীগ নেতা রফিকুল আলম এবং তার ভাই জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ সম্পাদক দিদারুল আলমসহ মেয়ার পন্থী ৩৪ জন নেতা-কর্মীর বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করে। ২৫ মার্চ বরগুনার তালতলীতে শারিকখালী ইউপি সচিব ভূবনচন্দ্র রঞ্জনকে অফিস কক্ষে মারপিট করে চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা জাকির হোসেন বাবুল হাওলাদার এবং তার ছেলে কাউছার। মেয়াদ শেষে তিনি কিছু ফাইলপত্র নিতে চাইলে, সচিব লিখিত আকারে তা নিতে অনুরোধ করেন বলে চেয়ারম্যান ক্ষেপে যান। মারের ফাঁকে সচিব দৌঁড়ে পালালে চেয়ারম্যান ও তার ছেলে কাউছার টেবিলের ড্রয়ার থেকে জন্ম নিবন্ধন ও ট্রেড লাইসেন্সের ২৫ হাজার টাকা নিয়ে নেয়। পরে ২৮ মার্চ অনুষ্ঠিত নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসাবে তিনি পরাজিত হন। 

২৬ মার্চ চট্টগ্রামের বন্দর থানায় স্বাধীনতা দিবসের কর্মসূচী চলা কালে আওয়ামী লীগের দলীয় কোন্দলে মেহের আফজাল উচ্চবিদ্যালয়ে যুবলীগ কর্মী মহিউদ্দিন মহি খুন হয়। নিহতের পরিবার এ ঘটনায় আওয়ামী লীগ নেতা হাজী ইকবাল ও তার সহযোগীদের নামে মামলা করে। সুনামগঞ্জের ধর্মপাশায় জনতা মডেল উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মালেক খানকে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান চলা কালে ডেকে নিয়ে উপজেলা প্রশাসন, পুলিশ ও শত শত লোকের সামনে লাঞ্ছিত করে আওয়ামী লীগ নেতা ও এমপি মোযাজ্জেম হোসেন রতন। ক্ষোভে শিক্ষক ছাত্ররা রাস্তায় দাঁড়িয়ে ‘প্রতীকী প্রতিবাদ’ করে। ২৭ মার্চ যশোর প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে কেশবপুর উপজেলা আওয়ামী লীগ সভাপতি এস.এম রুহুল আমীন অভিযোগ করেন আওয়ামী লীগ নেত্রী ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক এমপির হাতুড়ি ও গামছা বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ নেতা-কর্মীরা। এ সময় সেখানে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগ সাধারন সম্পাদক গাজী গোলাম মোস্তফা ও উপজেলা চেয়ারম্যান এইচ.এম আমির হোসেনসহ কয়েকজন। ফেনীর ছাগলনাইয়ায় মাটিয়াগোদা গ্রামের আলী হোসেন হত্যা মামলায় আওয়ামী লীগ মহামায়া ইউনিয়নের ৩নং ওয়ার্ড সাধারন সম্পাদক নাছির উদ্দিনকে আটক করে পুলিশ। ২০১৫ সালের ২৩ জানুয়ারি আলী হোসেনকে পিটিয়ে হত্যা করা হয়। ২৯ মার্চ টাঙ্গাইলের ঘাটাইলে সাগরদীঘি ইউনিয়ন পরিষদ নির্বাচনে আগের রাত তিটায় আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী হেকমত সিকদারের লোকজন ভোট কাটছে এমন খবরের পর সতন্ত্র প্রার্থী হাবিবুল্লাহ বাহারের লোকজন কেন্দ্রের নিরাপত্তার জন্য এগিয়ে আসলে কেন্দ্রের ভিতর থেকে গুলিতে ইউনিয়ন যুবদল সহ-সভাপতি আব্দুল মালেক গুলিবিদ্ধ হয়ে মারা যায়। চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩৬নং ওয়ার্ড কাউন্সিলর পদের উপ-নির্বাচনে মকবুলিয়া হাই স্কুল কেন্দ্রে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষ হয়। ৩১ মার্চ রাজশাহীর পুঠিয়ায় সদ্য সমাপ্ত শিলমাড়িয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনের পর আওয়ামী লীগের নেতা-কর্মীদের হুমকিতে বিএনপি শতাধিক নেতা-কর্মী ঘর ছাড়া বলে সংবাদ সম্মেলনে অভিযোগ করে বিএনপি। বিএনপির পরাজিত চেয়ারম্যান প্রার্থী এ.এইচ.এম আসাদুজ্জামান অভিযোগ করেন আওয়ামী লীগের নব নির্বাচিত চেয়ারম্যান সাজ্জাদ হোসেন মুকুল ও তার লোকজন এ হুমকি দিচ্ছে। গত ২৮ মার্চ নির্বাচনের দিন আওযামী লীগের হামলায় বিএনপির ৩ জন আহত হয়। 

ছাত্র লীগ: ১ মার্চ গাজীপুরের টঙ্গী গাসিক ভবন এলাকার ফুটপাথ দখল নিয়ে প্রতিপক্ষের ছুরিকাঘাতে ওমর ফারুক নামে একজন নিহত হয়। পুলিশ ঘটনার সাথে জড়িত মর্মে এজাহার নামীয় ২নং আসামী ছাত্রলীগ নেতা আশরাফুল আলম ও ৩নং আসামী মহিলা আওয়ামী লীগ নেত্রী মাহমুদা বিউটিকে আটক করে। ৩ মার্চ কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ দু’গ্রুপের সংঘর্ষ। ছাত্রলীগ ইবি সভাপতি ও সাধারণ সম্পাদক গ্রুপের মধ্যে নারী ঘটিত বিষয় নিয়ে সংঘর্ষে নাঈম ও আল-আমিন হোসেন মিলনসহ ৬ জন আহত হয়। ফেনী পৌর শহরের নাজির রোডের একটি বাসায় জনৈক মাহিলাকে সিএনজি অটোরিক্সায় আপহরণ করে ৯ দিন আটকে রেখে পালাক্রমে ধর্ষণ করায় ছাত্রলীগ বালিগাঁও ইউনিয়ন সাংগঠনিক সম্পাদক ইমরান হোসেন রিপু ও তার সহযোগী তারেকের নামে আদালতে মামলা দায়ের হয়। ঘটনার পর ২৩ ফেব্রুয়ারি পরিবারের লোকজন মহিলাকে উদ্ধার করে। উল্লেখ্য গত ১৫ ফেব্রুয়ারি মহিলাকে অপহরণ করা হয়। পুলিশ এ বিষয়ে ক্ষমতার দাপটে মামলা না নিলে আদালতে মামলা করা হয়। 

জামালপুরের বকশীগঞ্জে পৌর শহরে বাসষ্ট্যান্ড এলাকায় বিএনপি অফিসে হামলা ও ভাংচুর করে উপজেলা ছাত্রলীগ সভাপতি জাহিদুল ইসলাম জুমানের নেতৃত্বে ছাত্রলীগ ও শ্রমিক লীগের নেতা-কর্মীরা। বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে লিফলেট বিতরণ কালে এ হামলা করা হয়।  ৫ মার্চ চট্টগ্রামের হাটহাজারীতে ছাত্রলীগের হাতে পৌর ছাত্রদল নেতা সোহেল রানা খুন হয়। ছাত্রলীগ নেতা তারেক, আরিফ, আব্দুল হান্নান, লিটন, তৈয়ব, সায়েম, আজিম উদ্দিন, সাখাওয়াত, সাকিব, নাঈম, বাবু ও শাকিলসহ ২৫-৩০ জনের হামলায় সোহেল রানা খুন হয়। ৬ মার্চ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সাংবাদিক পিটানোর দায়ে অভিযুক্ত ছাত্রলীগ শাখা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সম্পাদক মাহামুদুর রহমান কানন এক নাট্যকর্মী মইনুল ইসলামকে বন্ধু-বান্ধবীদের সাথে আড্ডা দেয়ার সময় মমতাজ উদ্দিন কলা ভবনের সামনে বেদম পেটায়। ৭ মার্চ ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের জনসভায় ছাত্রলীগ দু’গ্রুপের সংঘর্ষে কেন্দ্রীয় শিক্ষা ও পাঠ-চক্র বিষয়ক সম্পাদক গোলাম সরোয়ার আহত হয়। ঢাকা বিশ্ববিদালয় সূর্যসেন হল ও ঢাকা মহানগরী উত্তরের মধ্যে এই সংঘর্ষ হয়। রংপুর শহরে মহানগর আওয়ামী লীগ নেতার সান ডায়াগনষ্টিক সেন্টারে হামলা, ভাংচুর ও ২ জনকে আহত করে ছাত্রলীগ। রোগী দেখা নিয়ে মহিলা ডাক্তার ইলোরার সাথে বচসা হয় এবং তারা হাসপাতালটি ভাংচুর করে। ঠেকাতে গেলে মালিক মহানগর আওয়ামী লীগ নেতা খন্দকার মারুফ এলাহীকেও মারধর করা হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে কলা অনুষদের পাশের ঝুপড়ির মিরাজ স্টোরের মালিক রায়হানকে মারধর করে দুই হাতের রগ কেটে দেয় ছাত্রলীগ। প্রতিবাদে ব্যবসায়ীরা ধর্মঘট আহবান করে। ঢাকার বাংলামটরে ছাত্রলীগের মিছিল থেকে এক কলেজ ছাত্রীকে যৌন হয়রানী করা হয়। পুলিশ ছাত্রলীগ কর্মীদের হাত থেকে মেয়েটিকে উদ্ধার করে। মেয়েটি ফেসবুকের স্ট্যাটাসে সোসাল মিডিয়ায় তোলপাড় সৃষ্টি হলে তার বাবা রমনা থানায় মামলা করে। পুলিশ বলে- ভিডিও ফুটেজ দেখে আসামী সনাক্ত করার চেষ্টা করা হবে। 

৮ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলে সীট চেয়ে দেয়াল লিখন করায় ছাত্রলীগ কাওসার মিয়া নামে এক ছাত্রকে বেদম মারপিট করে। হল শাখা ছাত্রলীগ ক্রীড়া সম্পাদক অভি ও দফতর সম্পাদক এনায়েত গেষ্ট রুমে নিয়ে তাকে এই মারপিট করে। ঢাকা মেডিকেল কলেজে ১০০নং ওয়ার্ডে কাওসারকে ভর্তি করার পর তাকে পাহারা দেয় ছাত্রলীগ, যাতে সে এই তথ্য প্রচার করতে না পারে। ছাত্রলীগ নেতা এনায়েতের বিরুদ্ধে চাঁনখার পুলে দোকানীকে সিগারেটের আগুনের ছ্যাঁকা দেয়ার অভিযোগ আছে। গাজীপুরের টঙ্গীতে গাজীপুরা এলাকা টহল দেয়ার সময় পুলিশ ১৮ ক্যান বিয়ারসহ ছাত্রলীগ মহানগর কমিটির বহিস্কৃত সহ-সভাপতি মাদক কারবারী রাকিব মন্ডলসহ ২ জনকে আটক করে।

অনলাইন আপডেট

আর্কাইভ