ঢাকা, সোমবার 16 April 2018, ৩ বৈশাখ ১৪২৫, ২৮ রজব ১৪৩৯ হিজরী
Online Edition

বিওবানদের সম্পদের যাকাত আদায় করা ফরয

চট্টগ্রাম ব্যুরো : ইসলামিক ফাউন্ডেশন, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে ১২ এপ্রিল’  বৃহস্পতিবার বেলা ১২টায় ইসলামিক ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় মিলনায়তনে সরকারি যাকাতের অর্থ বিতরণ অনুষ্ঠান ইসলামিক ফাউন্ডেশন, চট্টগ্রাম বিভাগ-এর পরিচালক আবুল হায়াত মুহাম্মদ তারেক-এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ) বলেন-ইসলামের পঞ্চম বুনিয়াদের মধ্যে যাকাত অন্যতম। বৃত্তবানদের সম্পদের যাকাত দেয়া ফরয। তিনি বলেন, পবিত্র কুরআনে নামাজের পাশাপাশি যাকাত প্রদানের জন্য বারবার তাগিদ দেওয়া হয়েছে। যাকাত মুসলমানদের মধ্যে ভ্রাতৃত্ববোধ সৃষ্টি করে, দু:স্থ ও নি:স্ব নারী-পুরুষকে সমাজে পুনর্বাসন করে এবং ধনী ও দরিদ্রদের মধ্যে সেতুবন্ধন সৃষ্টি করে। তিনি যাকাত গ্রহীতাদের সরকারি যাকাত ফান্ডের প্রাপ্ত অর্থ যথাযথ ব্যবহার করে দারিদ্রমূক্ত সমাজ গঠনে অবদান রাখার আহবান জানান।
সভাপতির বক্তব্যে পরিচালক  আবুল হায়াত মুহাম্মদ তারেক বলেন-  সরকার ১৯৮২ সালে সরকারি যাকাত বোর্ড গঠন করেন। এরই ধারাবাহিকতায় ২০১৭-১৮ অর্থ বছরে জেলা প্রশাসক মহোদয়ের আন্তরিক প্রচেষ্ঠায় ও ইসলামিক ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে আজকের এ অনুষ্ঠানের মাধ্যমে ছাত্র-ছাত্রী বৃত্তি, দু:স্থ ও অসহায় ব্যক্তিসহ মোট ১৩৬ জনকে জনপ্রতি পাঁচ হাজার টাকা হারে মোট ছয় লক্ষ আশি হাজার টাকা বিতরণ করা হয় এবং ইমাম ও মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্টের সদস্যদের মাঝে এককালিন আর্থিক সাহায্য হিসেবে প্রতিজনকে চার হাজার  টাকা হারে মোট ৪৫ জনকে এক লাখ আশি হাজার টাকা এবং সুদ মুক্ত ঋণ হিসেবে মোট ৩০ জনকে জনপ্রতি বার হাজার টাকা হারে তিন লক্ষ ষাট হাজার টাকা সর্বমোট বার লক্ষ বিশ হাজার টাকা অর্থ বিতরণ করা হয়। সহকারী পরিচালক মীর মুহাম্মদ নেয়ামত উল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠানে সরকারী যাকাত ফান্ডের গুরুত্ব তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশন চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক ফাহমিদা বেগম।

অনলাইন আপডেট

আর্কাইভ