ঢাকা, বুধবার 18 April 2018, ৫ বৈশাখ ১৪২৫, ১ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

ফিলিস্তিনী বন্দীদের আদালত বর্জন অব্যাহত

১৭ এপ্রিল, মিডলইস্ট মনিটর : ইসরাইলের ‘প্রশাসনিক আটক’ ব্যবস্থার প্রতিবাদে সামরিক আদালত বর্জন অব্যাহত রেখেছে ফিলিস্তিনী কারাবন্দীরা। কারা কর্তৃপক্ষের তরফ থেকে বিষয়টি নিয়ে শিগগিরই একটি বৈঠক বসার কথা জানানো হয়েছে। এরপর ইসরাইলী কর্তৃপক্ষের দেওয়া স্বাস্থসেবাও বর্জন করারও ঘোষণা দিয়েছেন কারাবন্দীরা। মধ্যপ্রাচ্য পর্যবেক্ষণকারী ব্রিটিশ সংস্থা এ খবর জানিয়েছে।

কারাবন্দীদের অধিকার আদায়ের সংগঠন আদামির জানায়, প্রশাসনিক আটক বন্ধ করতে সামরিক আদালত বর্জনের পাশাপাশি তারা ইসরাইলী ওষুধ বর্জন ও হাসপাতাল সুবিধা নেওয়া বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রশাসনিক কারাবন্দীদের প্রতিনিধি কমিটির এক সদস্য তাদের আইনজীবীকে এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন। 

আদামির আরও জানায়, সম্প্রতি প্রশাসনিক আটকের বিষয়ে শিগগিরই কারাবন্দীদের প্রতিনিধি কমিটির সঙ্গে গোয়েন্দা সংস্থা, সেনাবাহিনী ও ইসরাইলী কারা কর্তৃপক্ষ-আইপিএস’র একটি প্রতিনিধি দল বৈঠকে বসবে। এই বৈঠকের আগের কারাবন্দীরা নতুন পদক্ষেপের ঘোষণা দিয়েছে। কারাবন্দীদের প্রতিনিধি কমিটি বলেছে, উদ্দীপনা কমলেও প্রশাসনিক আটক বন্ধের দাবিতে আমাদের কর্মসূচি অব্যাহত থাকবে। তবে এই বৈঠক ব্যর্থ হলে পরিকল্পিত পদক্ষেপ নেওয়া হবে।

গত ১৫ ফেব্রুয়ারি থেকে ইসরাইলী আদালত বর্জন কর্মসূচি পালন করা হচ্ছে। এখন ইসরাইলের বিভিন্ন কারাগারে প্রায় ৫শ ফিলিস্তিনীকে প্রশাসনিক বন্দি হিসেবে আটকে রাখা হয়েছে। বর্তমান নিয়মে ইসরাইলী বাহিনী চাইলে যে কোনও অভিযোগ বা বিচার ছাড়াই যে কাউকে অনির্দিষ্টকালের জন্য আটক করে রাখতে পারে। 

অনলাইন আপডেট

আর্কাইভ