ঢাকা, বুধবার 18 April 2018, ৫ বৈশাখ ১৪২৫, ১ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

ইসলামী ব্যাংক ও ফাউন্ডেশন চেয়ারম্যানের পদত্যাগ

স্টাফ রিপোর্টার: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের (আইবিবিএল) চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেছেন আরস্তু খান। একই সঙ্গে পদত্যাগ করেছেন ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ মঞ্জুরুল ইসলাম।
গতকাল  মঙ্গলবার ব্যাংকটির পরিচালনা পর্ষদের সভায় তাঁদের পদত্যাগপত্র গৃহীত হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। পদত্যাগের পর ইসলামী ব্যাংকের ওয়েবসাইট থেকে চেয়ারম্যান আরাস্তু খানের ছবি সরিয়ে ফেলা হয়েছে। চেয়ারম্যান পদে ভারপ্রাপ্ত হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. নাজমুল হাসানকে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি ব্যাংকটির স্বতন্ত্র পরিচালক ছিলেন।
মালিকানা পরিবর্তনের পর ইসলামী ব্যাংককে গোছানোর দায়িত্ব নিয়ে এক বছরেও বড় কোনো সাফল্য না দেখানোর প্রেক্ষাপটে চেয়ারম্যানের দায়িত্ব ছেড়েছেন আরাস্তু খান।
আরাস্তু খানের পদত্যাগের কারণ জানা যায়নি। খবর প্রকাশের পর তাকে একাধিকবার কল করা হলেও তিনি ফোন ধরেননি। একইভাবে ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ মঞ্জুরুল ইসলামের পদত্যাগের কারণও জানা যায়নি।
ব্যাপক আলোচনার মধ্যে মালিকানা পরিবর্তনের পর এক বছর আগে ২০১৭ সালের ৫ জানুয়ারি চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছিলেন সাবেক সচিব আরাস্তু খান। তার আগে কমার্স ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন তিনি।
পরিকল্পনা কমিশনের সাবেক সদস্য আরাস্তু খান অতিরিক্ত সচিব থাকাকালে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে দায়িত্ব পালন করেন। তার আগেও দীর্ঘ দিন অর্থ মন্ত্রণালয়ে ছিলেন তিনি। আইএফআইসি, কর্মসংস্থান, অগ্রণী ব্যাংকসহ বিভিন্ন সরকারি-বেসরকারি ব্যাংকের পরিচালক ছিলেন তিনি।
আরাস্তু খান চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার পর ইসলামী ব্যাংককে চাঙা করার আশা দেখিয়েছিলেন। তবে প্রথম নয় মাসে আয় কমে গিয়েছিল দেশের বৃহত্তম বেসরকারি ব্যাংকটির।
 গতকাল মঙ্গলবারের সভায় নতুন চেয়ারম্যান হিসেবে ব্যাংকটির স্বতন্ত্র পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাজমুল হাসানের নাম প্রস্তাব করা হয়েছে। আরাস্তু খানকে মনোনয়ন করা আরমাডা স্পিনিং মিলের পক্ষে নতুন করে পরিচালক হয়েছেন তিনি।
তবে আরাস্তু খান বলেন, কাজের চাপ সামলাতে না পেরে পদত্যাগ করেছি। ব্যাংকের কারণে পরিবারকে সময় দেওয়া সম্ভব হচ্ছিল না।
কমার্স ব্যাংকের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করে ইসলামী ব্যাংকের দায়িত্বে এসেছিলেন আরাস্তু খান। আরমাডা স্পিনিং মিলস নামে একটি প্রতিষ্ঠানের পক্ষে ইসলামী ব্যাংকের পরিচালক হয়েছিলেন তিনি।
নতুন চেয়ারম্যান নাজমুল হাসান ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইন্সটিটিউটের অনারারি অধ্যাপক। ১৯৭৫ সালে ঢাকা ইউনিভার্সিটির প্রভাষক হিসাবে কর্মজীবন শুরু করেন অধ্যাপক নাজমুল। পরে তিনি উন্নয়ন অর্থনীতিতে মাস্টার্স এবং পিএইচডি ডিগ্রি নেন।
১৯৯৩ পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক হওয়া নাজমুল একই সঙ্গে যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটিতেও কাজ করতেন।
যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটিতে পরামর্শক হিসাবে কাজ করা এই অধ্যাপক সেখানে বিভিন্ন পিএইচডি কমিটিরও সদস্য ছিলেন। ডেনমার্কের রয়্যাল এগ্রিকালাচারাল এন্ড ভেটেরিনারি ইউনিভার্সিটিরও ভিজিটিং প্রফেসর ছিলেন তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ