ঢাকা, বুধবার 18 April 2018, ৫ বৈশাখ ১৪২৫, ১ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

মার্চ মাসে রাজনৈতিক সন্ত্রাস

মুহাম্মদ ওয়াছিয়ার রহমান : [চার]
ঢাকার আশুলিয়ায় ছিনতাই ও ডাকাতি মামলার আসামী ইয়ারপুর ইউনিয়ন যুবলীগের রাসেল হাওলাদার, রোমান ও নাজমুল আহসান ইমুসহ নেতা-কর্মীদের বিরুদ্ধে অভিযোগ দেয়ায় বেরুণ এলাকায় যুবলীগ বিক্ষোভ ও মানব বন্ধন করে। ১৬ মার্চ পাবনার বেড়ায় হাটুরিয়া গ্রামের অপহৃত আব্দুল্লাহ তানভীর তনুকে উদ্ধার ও মুক্তিপণের ৬০ হাজার টাকাসহ যুবলীগ নাকালিয়া ইউনিয়ন সভাপতি ফজর আলীকে আটক করে পুলিশ।
এ সময় পুলিশ সন্ত্রাসীদের ল-১১-৬২৪৪ নম্বর মোটরসাইকেলটি আটক করে। ১৭ মার্চ সুনামগঞ্জের তাহিরপুরে ময়নাখালি বাঁধের উপর থেকে প্রথম শ্রেনীর ছাত্র শিশু ইয়ামিন মিয়া পড়ে গেলে বাঁধের নির্মাণ কাজের সামান্য ক্ষতি হয়। এতে ওই বাঁধের প্রকল্প কমিটির সভাপতি ও যুবলীগ নেতা আব্দুল ওয়াদুদ মিয়া ইয়ামিনের দু’টি আঙ্গুল কেটে দেয়। বরিশালের আগৈলঝাড়ায় একটি মামলায় যুবলীগ নেতা ইলিয়াস শরীফ ও আলমগীর মোল্লাকে আটক করে পুলিশ। ১৯ মার্চ বরগুনার বামনায় ডিসির স্পীডবোট চালক আব্দুল জব্বার খান হত্যা মামলায় উপজেলা যুবলীগ সভাপতি সাইফুল ইসলাম সরোয়ার আদালতে হাজির হলে আদালত তাকে কারাগারে পাঠায়। উল্লেখ্য, ২০১৪ সালের ৮ অক্টোবর আব্দুল জব্বার খানকে হত্যা করা হয়।
২১ মার্চ লক্ষ্মীপুরের রামগঞ্জ ফতেহপুরে জে.ইউ ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবুল কালাম আজাদকে বাড়ি ডেকে নিয়ে মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি ও যুবলীগ নেতা রাকিবুল হাসান মাসুদ মারপিট করে। পটুয়াখালীর রাঙ্গাবালীতে সদর ইউনিয়ন ভূমি অফিসে যুবলীগ উপজেলা যুগ্ম-সাধারন সম্পাদক রিয়াজ হাওলাদার সরকারী খাস জমি নাম জারি করতে গেলে ইউনিয়ন ভূমি কর্মকর্তা আবু জাফর সালেহ তা করতে অপারগতা প্রকাশ করলে অফিসে হামলা, ভাংচুর, তছনছ ও তাকে মারধর করে। পরে পুলিশ রিয়াজকে আটক করে। ২৪ মার্চ বগুড়া শহরে ব্যবসায়ী আব্দুল মান্নান ও এক মহিলাকে আটক করে ৫ লাখ টাকা চাঁদাদাবী করে যুবলীগ শহর নেতা লতিফুল করীম ম-ল ও তার ১৫ সহযোগী। আব্দুল মান্নানের পরিবার ৬৫ হাজার টাকা পরিশোধ সাপেক্ষ তাকে উদ্ধার করে। ২৬ মার্চ সাতক্ষীরা শহরে নিউ মার্কেটের শহীদ আলাউদ্দিন চত্বরে পৌর আওয়ামী লীগ আয়োজিত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যুবলীগের হামলায় জেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক সাদিকুর রহমান, জেলা যুবলীগ নেতা মীর মহিতুল আলম, পৌর যুবলীগ সভাপতি মনোয়ার হোসেন অনু, জেলা ছাত্রলীগ সাবেক সভাপতি কাজী আক্তার হোসেন, জেলা তাঁতী লীগ সভাপতি মীর শাহীন, যুবলীগ নেতা বাবু ও ছাত্রলীগ নেতা তৌকিরসহ ৮ জন আহত হয়। পরে পুলিশ জেলা যুবলীগ আহ্বায়ক আব্দুল মান্নানকে আটক করে। ২৯ মার্চ বগুড়া আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক শাহজাহান কবিরকে শহরের শাকপালা মোড়ে কুপিয়ে আহত করা মামলায় পুলিশ যুবলীগ নেতা ও বগুড়া পৌর সভার ৯নং ওয়ার্ড কাউন্সিলর মোস্তাকিম রহমান, হাসান আলী, জীবন ও মিলুকে আটক করে। ৩০ মার্চ বগুড়া শহরে যুবলীগের হামলায় পুলিশের বিশেষ শাখার এএসআই মাহবুবুল আলম ও কনস্টেবল মোস্তাকিম আহত হয়। এই অভিযোগে যুবলীগ কর্মী স্বপন মিয়া, মাহিদুল হাসান, শরীফুল ইসলাম ও মমিনুল ইসলামকে আটক করে পুলিশ। নরসিংদীর পলাশে তালতলী বাজারের পাশে গাজারিয়া ইউনিয়নের ৫নং ওয়ার্ড যুবলীগ সভাপতি মিঠু মিয়া ও তার সহযোগীদের হামলায় পাটকল শ্রমিক আবু হানিফ গুরুতর আহত হয।
স্বেচ্ছসেবক লীগ: ২ মার্চ সিলেট ওসমানী মেডিকেল কলেজ প্রাঙ্গণে যুবলীগ স্বেচ্ছাসেবক লীগ সংঘর্ষে যুবলীগ কর্মী তানভীর, আহমেদ, অপু ও ইমন দত্ত আহত হয়। এ সময় হাসপাতালের জরুরি বিভাগের জানালার কাঁচ ভাংচুর করা হয়। ২৫ মার্চ ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় স্বেচ্ছাসেবক লীগ পৌর সাধারণ সম্পাদক আব্দুল হান্নানের কুটচালে সেলিম মিয়া কারাগারে। গরীব সেলিমকে রিকশা কিনে দেয়ার লোভ দিয়ে মাদক মামলার আসামী হান্নান প্রক্সি দিতে তাকে আদালতে হাজির করে। পরে ঘটনাটি প্রকাশ হলে আদালত সেলিমকে কারাগারে পাঠায়।
মহিলা লীগ: ৫ মার্চ ব্রাহ্মণবাড়িয়া জেলা মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ফারহানা মিলিকে বহিস্কার করে সংগঠনটি। গত ৩ মার্চ ফেসবুকে একটি অপ্রিয় সত্য তুলে ধরায় তাকে সংগঠন থেকে বহিস্কার করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ