ঢাকা, বুধবার 18 April 2018, ৫ বৈশাখ ১৪২৫, ১ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

ফোনে আপনার 'গোপন' কথায় আড়ি পাতছে ফেসবুক!

বিশ্বায়নের যুগে হাতে স্মার্টফোন নেই, আর তাতে ফেসবুক নেই, এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। ফেসবুক যেমন সারা দুনিয়াকে হাতের মুঠোয় এনে দিচ্ছে, তেমনই এটি আপনাকে বিপদেও ফেলতে পারে।
আন্তর্জাতিক ওয়েবসাইট ‘আরস টেকনিকা’-র একটি রিপোর্ট থেকে উঠে এসেছে, আপনার গোপন ফোন কল ও মেসেজে আড়ি পাতছে ফেসবুক। রিপোর্টটির দাবি, অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের ব্যক্তিগত ফোন কল ও ম্যাসেজের ডেটার উপরে নজরদারি চালায় ফেসবুক।
‘আরস টেকনিকা’ দাবি করেছে, একজন গ্রাহক কবে, কোন ফোন নম্বরে, কতক্ষণ কথা বলছেন, তা চুপিসারে স্টোর করছে ফেসবুক। এমনকী গ্রাহকের কনটাক্ট লিস্টও তারা নিজেদের কাছে কপি করে রাখছে। একমাত্র অ্যান্ড্রয়েড ডিভাইসে এ ধরনের 'অনৈতিক' কাজ ফেসবুক করছে।
যদিও এই অভিযোগ অস্বীকার করেছে মার্ক জুকেরবার্গের সংস্থা ফেসবুক। এই অভিযোগের পরে ফেসবুক ঘোষণা করেছে, যে ব্যবহারকারীরা ডেটা সংগ্রহ করার অনুমতি দেন, শুধু তাদেরই ডেটা সংগ্রহ করা হয়।
নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্টসহ আরও বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদপত্রে বড় করে বিজ্ঞাপন দেয় ফেসবুক। মার্ক জুকেরবার্গের পক্ষ থেকে বলা হয়, ‘আপনাদের তথ্য সুরক্ষিত রাখা আমাদের দায়িত্ব। সেটা যদি আমরা না পারি আমরা এটার যোগ্য নই।’
কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির জেরে এই মুহূর্তে চূড়ান্ত অস্বস্তিতে ফেসবুক। যার প্রভাব পড়েছে তাদের ব্যবসাতেও। এর রেশ কাটার আগে আরস টেকনিকা এর এই অভিযোগ ফেসবুকের অস্বস্তি আরও বাড়াল।

অনলাইন আপডেট

আর্কাইভ