ঢাকা, বৃহস্পতিবার 19 April 2018, ৬ বৈশাখ ১৪২৫, ২ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

ঘনিষ্ঠ হচ্ছে পাক-রাশিয়ার অর্থনৈতিক সম্পর্ক

১৮ এপ্রিল, পার্স টুডে : পাকিস্তানে নিযুক্ত রাশিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত ভ্লাদিমির বেরেজইয়ুক বলেছেন, তার দেশের সঙ্গে পাকিস্তানের অর্থনৈতিক সহযোগিতা ঘনিষ্ঠ হচ্ছে যা দীর্ঘ মেয়াদে দু দেশের অর্থনীতির ওপর বড় প্রভাব রাখবে। তিনি বলেন, “আমরা আমাদের বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে এরইমধ্যে পদক্ষেপ নিয়েছি।”

গত মঙ্গলবার পাকিস্তান টেক্সটাইল এক্সপোর্টার্স এসোসিয়েশন বা পিটিইএ’র সদস্যদের এক অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় এসব কথা বলেছেন রাষ্ট্রদূত বেরেজইয়ুক। তিনি জানান, পাকিস্তান ও রাশিয়া দ্বিপক্ষীয় অর্থনৈতিক সহযোগিতা আরো বাড়ানোর জন্য প্রচেষ্টা চালাচ্ছে।

রুশ কূটনীতিক বলেন, রাশিয়া ও পাকিস্তানের বিনিয়োগ সহযোগিতার উন্নয়ন হয়েছে কিন্তু দু দেশের মধ্যে যে সম্ভাবনা রয়েছে তার সঙ্গে এখনো তা সঙ্গতিপূর্ণ নয়। তিনি জানান, উত্তর ও দক্ষিণ গ্যাস পাইপলাইন নির্মাণে রাশিয়া পাকিস্তানকে সহযোগিতা দিচ্ছে তবে এই সহযোগিতা অন্যান্য খাতেও বিস্তৃত হওয়া দরকার বলে তিনি মন্তব্য করেন। বেরেজইয়ুক বলেন, রাশিয়ার কোম্পানিগুলো পাকিস্তানে বিনিয়োগ করতে আগ্রহী হয়ে উঠছে কারণ নির্মাণ, কৃষি, জ্বালানি, তথ্য, প্রযুক্তি, টেক্সটাইল এবং অন্য আরো অনেক খাতে যৌথ বিনিয়োগের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। এক প্রশ্নের জবাবে রুশ দূতাবাসের ভিসা সেকশনের প্রধান বলেন, ব্যবসা-বাণিজ্য সম্পর্কিত ভিসা পাওয়া আগের চেয়ে অনেক সহজ হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ