ঢাকা, বৃহস্পতিবার 19 April 2018, ৬ বৈশাখ ১৪২৫, ২ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

মালয়েশিয়াকে যুদ্ধবিমান দিচ্ছে পাকিস্তান

১৮ এপ্রিল, এক্সপ্রেস ট্রিবিউন/জেনস৩৬০ : মালয়েশিয়ার কাছে থান্ডার কমব্যাট জেএফ-১৭ বিক্রি করতে যাচ্ছে পকিস্তান। দেশটির  সংবাদমাধ্যম জানিয়েছে দুই সরকারের মধ্যে এ সংক্রান্ত প্রাথমিক আলোচনা শুরু হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যমকে উদ্ধৃত করে পাকিস্তানের সংবাদমাধ্যমটি জানিয়েছে যুদ্ধবিমান বিক্রি সম্ভব হলে দুই দেশ যৌথ শিল্প স্থাপনের মাধ্যমে বিমান প্রস্তুত ও রক্ষণাবেক্ষণ এবং মেরামত সামগ্রী তৈরির শিল্পও স্থাপন করতে পারে।

গত  ১৬ থেকে ১৯ এপ্রিল  ডিফেন্স সার্ভিস এশিয়া (ডিএসএ) শীর্ষক এক প্রদর্শনী শুরু হয়েছে মালয়েশিয়ায়। সামরিক সরঞ্জামের এই প্রদর্শণীর মধ্যে গত মঙ্গলবার নাম প্রকাশে অনিচ্ছুক পাকিস্তানের এক কর্মকর্তা ব্রিটিশ সংবাদমাধ্যমটিকে বলেছেন, রয়্যাল মালয়েশিয়ান এয়ারফোর্সের জন্য এক ইঞ্জিন বিশিষ্ট যুদ্ধবিমান বেচাকেনার জন্য দুই সরকার প্রাথমিক আলোচনা শুরু করেছে।

ওই কর্মকর্তা জানান, পাকিস্তান মালয়েশিয়ার সঙ্গে যৌথভাবে স্থানীয় শিল্পের মাধ্যমে বিমান প্রস্তুত ও রক্ষণাবেক্ষণ এবং মেরামত সামগ্রী তৈরিতে আগ্রহী। মালয়েশিয়ার চাহিদা অনুযায়ী যুদ্ধবিমান বিক্রির ওপর এই যৌথ শিল্প স্থাপন নির্ভর করছে বলেও জানান তিনি। বেশ কয়েক বছর আগে জেএফ-১৭ বিমান নিয়ে আগ্রহ দেখায় মালয়েশিয়া। ২০১৫ সালের ডিসেম্বরে মালয়েশিয়ায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার জানিয়েছিলেন, জেএফ-১৭ যুদ্ধবিমান ক্রয় নিয়ে দুই দেশ শীঘ্রই সিদ্ধান্ত নেবে। তবে মালয়েশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী তখন এই খবরকে অস্বীকার করেছিলেন। এক দশকেরও বেশি আগে যুদ্ধবিমান কেনার প্রক্রিয়া শুরু করে মালয়েশিয়া। তবে অর্থ জটিলতার কারণে তা আটকে যায় বলে দাবি করেছে জেনস৩৬০।

অনলাইন আপডেট

আর্কাইভ