ঢাকা, বৃহস্পতিবার 19 April 2018, ৬ বৈশাখ ১৪২৫, ২ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

জোট বড় করতে এবার সিরিয়ায় সেনা পাঠাচ্ছে সৌদী

১৮ এপ্রিল, রয়টার্স : পশ্চিমা জোটের হাত শক্ত করতে এবার সিরিয়ায় সেনা পাঠানোর উদ্যোগ নিয়েছে সৌদি আরব। ইতোমধ্যেই দেশটিতে তৃপক্ষীয় সংঘর্ষে মদদ দিতে বিভিন্ন দেশের সেনাসদস্যরা অবস্থান করছে। মার্কিন নেতৃত্বে জোটের পরিধি বাড়াতে এমন একটি সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবাইর।

জুবাইর দেশটির রাজধানী রিয়াদে জাতিসংঘের মহাসচিব এন্থোনীয় গুতেরেসের সাথে একটি বৈঠক শেষে একটি বিবৃতি দেন। বিবৃতিতে তিনি বলেন, ‘আমরা যুক্তরাষ্ট্রের সাথে সিরিয়ায় সেনা পাঠানোর ব্যাপারে আলোচন করছি। যদিও এ আলোচনা আমরা সিরিয়া পরিস্থিতি খারাপ হওয়ার শুরু থেকেই চালিয়ে আসছি।’

তিনি আরো জানান, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সরকার ক্ষমতায় আসার পর থেকেই সিরিয়ায় সন্ত্রাসী সংগঠন ইসলামিক এস্টেট (আইএস) এর বিরুদ্ধে যুদ্ধে যুক্তরাষ্ট্রকে সহযোগিতা করতে তারা সেনা পাঠানোর বিষয়ে আলোচনা করেছিল। সেই থেকে তারা সর্বদাই প্রস্তুতও রয়েছে বলে তিনি মন্তব্য করেন।

মঙ্গলবার সাংবাদিকরা মার্কিন সংবাদমাধ্যম ‘ওয়াল স্ট্রিট জার্নাল’ এ প্রকাশিত একটি প্রতিবেদন নিয়ে প্রশ্ন করেন। জার্নালটি লিখেছিল, ‘সিরিয়ায় পশ্চিমাদের প্রতিনিধিত্ব করতে মার্কিন সৈন্যের স্থলাভিষিক্ত হচ্ছে সৌদী সৈন্য।’ প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, পূর্ব সিরিয়ায় আসলে কি ধরণের সেনা প্রয়োজন এবং তার উৎস কি হবে তা নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে এখনো আলোচনা চলছে।

অনলাইন আপডেট

আর্কাইভ