ঢাকা, বৃহস্পতিবার 19 April 2018, ৬ বৈশাখ ১৪২৫, ২ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

উত্তর কোরিয়ার নেতার সঙ্গে হবু মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

কিম জং উন                                              মাইক পম্পেও

১৮ এপ্রিল, রয়টার্স/ওয়াশিংটন পোস্ট/বিবিসি : যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টিলিজেন্স এজেন্সির (সিআইএ) পরিচালক মাইক পম্পেও উত্তর কোরিয়ায় গিয়ে দেশটির শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে গোপন বৈঠক করেছেন বলে খবর মার্কিন গণমাধ্যমগুলোর। উত্তরের নেতার সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরাসরি বৈঠকের প্রস্তুতি নিতে ইস্টারের সপ্তাহান্তে পিয়ংইয়ংয়ে কিম-পম্পেও ওই বৈঠক হয়। ফ্লোরিডার অবকাশযাপন কেন্দ্র মার-আ-লগোতে জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবেকে স্বাগত জানানোর পর সাংবাদিকদের উদ্দেশ্যে দেওয়া বক্তব্যে ট্রাম্পও উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সরাসরি উচ্চপর্যায়ের বৈঠকের কথা প্রকারান্তরে স্বীকার করেছেন। “আমাদের সরাসরি কথা হচ্ছে, খুবই উচ্চ পর্যায়ে,” পম্পেওর সফর নিয়ে কিছু না বললেও কিমের সঙ্গে তার বৈঠকের জন্য পাঁচটি স্থানকে বিবেচনা করা হচ্ছে বলেও যোগ করেন তিনি। দুই কোরিয়ার মধ্যে অর্ধশতাব্দী আগে হওয়া যুদ্ধের আনুষ্ঠানিক ইতি টানার আলোচনা শুরুর ব্যাপারে যুক্তরাষ্ট্রের সমর্থন থাকছে বলেও জানান মার্কিন প্রেসিডেন্ট।

পররাষ্ট্র মন্ত্রী হিসেবে ট্রাম্পের মনোনয়ন পাওয়ার পরপরই পম্পেও গোপনীয় ওই বৈঠক করেন বলে সিআইএ পরিচালকের ‘উত্তর কোরিয়ায় সরাসরি সফর’ বিষয়ে অবগত দুটি সূত্র্রের বরাত দিয়ে জানায় মার্কিন এ গণমাধ্যম।

নাম প্রকাশে অনিচ্ছুক ট্রাম্প প্রশাসনের জ্যেষ্ঠ কর্মকর্তাদের বরাত দিয়ে পরে বার্তা সংস্থার পম্পেওর পিয়ংইয়ং সফর ও কিমের সঙ্গে বৈঠকের খবর দেয়।

অনলাইন আপডেট

আর্কাইভ