ঢাকা, শনিবার 21 April 2018, ৮ বৈশাখ ১৪২৫, ৪ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

ইসরাইলের গুলীতে পা হারালেন ফিলিস্তিনের সম্ভাবনাময় সাইক্লিস্ট

 পা হারানো সাইক্লিস্ট আলা আল-দালির

২০ এপ্রিল, মিডল ইস্টআই : অবরুদ্ধ গাজার বাসিন্দা ২১ বছর বয়সী সাইক্লিস্ট প্রতিযোগী আলা আল-দালির অনেক স্বপ্ন ছিল আন্তর্জাতিক প্রতিযোগিতায় দেশের মুখ উজ্জ্বল করবেন। কিন্তু তার সেই আশা শেষ হয়ে গেছে ইসরাইলি সেনাদের গুলীতে।

আসন্ন এশিয়ান গেমসে মাতৃভূমি ফিলিস্তিনের পতাকা ওড়ানোর প্রস্তুতিও নিয়েছিলেন তিনি। কিন্তু ইসরাইলি সেনাদের ছোড়া একটি বুলেট তার স্বপ্ন চুরমার করে দিয়েছে। গুলীবিদ্ধ হওয়ায় তার একটি পা কেটে ফেলতে হয়েছে। গত ৩০ মার্চ গাজা সীমান্তে ইসরাইলিবিরোধী প্রতিবাদ করতে গিয়েছিলেন আল-দালি ইসরাইলি।

ইসরাইলের দখলদারি থেকে নিজেদের ঘরবাড়ি ফিরে পাওয়ার দাবিতে দুই সপ্তাহের জন্য 'গ্রেট মার্চ ফর রিটান' বা ঘরে ফেরার মহান কর্মসূচি ঘোষণা করেছিল ফিলিস্তিনি স্বাধীনতামী সংস্থাগুলো।

৩০ মার্চ ছিল ওই কর্মসূচির প্রথম দিন। এদিন প্রতিবাদ করতে গিয়ে ৩১ ফিলিস্তিনি মারা যান। এ ছাড়া নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি সেনাদের ছোড়া গুলীতে অঙ্গহানি হয় আল-দালিসহ ১৭ জনের। সেদিন একটা শান্তিপূর্ণ মিছিলেই হেঁটেছিলেন তিনি৷ সঙ্গে ছিলেন আরও তিন বন্ধু৷ এর পর তার পায়ে ইসরাইলি সেনাদের ছোড়া গুলী লাগে। ফলে চিকিৎসার এক পর্যায়ে তার পা কেটে ফেলতে হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ