ঢাকা, শনিবার 21 April 2018, ৮ বৈশাখ ১৪২৫, ৪ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

গৌরনদীতে কালবোশেখী ঝড়ে ঘরবাড়ী গাছপালা ও ফসলের ব্যাপক ক্ষতি

এইচ এম নাসির উদ্দিন, গৌরনদী (বরিশাল) খেকে : বরিশালের গৌরনদী উপজেলার ওপর দিয়ে বয়ে যাওয়া প্রলয়ংকারী ঘুর্নিঝড়ে প্রাণহানির কোন ঘটনা না ঘটলেও উপজেলা প্রশাসনের দেয়া সরকারি হিসেব অনুযায়ী এতে আহত হয়েছে মোট ২৭ জন। বেসরকারি হিসেবে এ সংখ্যা আরো অনেক বেশি হবে। ঝড়ে ঘরবাড়ি, গাছপালা, পান বরজ, ক্ষেতের ফসল নষ্ট ও বিদ্যুৎ লাইন বিধ্বস্ত হয়ে প্রায় ৭ কোটি টাকার সম্পদ বিনষ্ট হয়েছে।
ঝড়ের তীব্রতায় পল্লী বিদ্যুতের মোট ১২শ ৫০ কিলোমিটার বিদ্যুৎ সঞ্চালন লাইন সম্পূর্ন বিধ্বস্ত ও ২৯৬৫ কিলোমিটার লাইন আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। এ কারনে গত প্রায় ২৬ ঘন্টা ধরে বিদ্যুৎ বিহিন অবস্থায় ছিল পুরো উপজেলা। জরুরী মেড়ামতের কাজ করে পল্লী বিদ্যুৎ কর্মীরা গতকাল বুধবার বিকেল ৪টা ৫০মিনিটে উপজেলা সদরের কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ করতে সক্ষম হলেও সদরের বাইরে পুরো উপজেলা এলাকা এখনও রয়েছে অন্ধকারে নিমজ্জিত। ফলে অচল হয়ে পড়েছে টেলিফোন, মোবাইল, ইন্টারনেটসহ সকল প্রকার টেলি যোগাযোগ ব্যাবস্থা। বিকল হয়ে পড়েছে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও বাসা বাড়িতে ব্যবহৃত সকল প্রকার ইলেকট্রনিক্স যন্ত্রপাতি।
গৌরনদী উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানাগেছে, প্রচন্ড বেগে বয়ে যাওয়া ভয়াবহ ঘূর্ণিঝড় কাল বৈশাখীর দমকা ও ঘূর্ণিহাওয়ার বিধ্বংসী ঝাপ্টায় উপজেলার বিভিন্ন এলাকার মোট ৪৩৫টি কাঁচা ঘরবাড়ি সম্পূর্ণরূপে বিধ্বস্ত হয়েছে। আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে কাঁচা ও আধাপাকা মিলে মোট ৪৪৭টি ঘরবাড়ি। এতে ঘরবাড়ি খাতে উপজেলাবাসীর প্রায় ৪কোটি টাকার সম্পদ বিনষ্ট হয়েছে। এ ছাড়া উপজেলার বিভিন্ন এলাকায় অসংখ্য পানের বরজ বিধ্বস্ত হয়েছে। ইরি-বোরো ফসল ও সবজির ক্ষেত ক্ষতিগ্রস্থ হয়েছে ব্যাপক হারে।
উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, ভয়াবহ ঘুর্ণিঝড় কাল বৈশাখীর ছোবলে উপজেলার মোট ১৩৪ হেক্টর জমির প্রায় দেড় কোটি  টাকার ইরি-বোরো ধান, পান বরজ ও শাক-সবজির ক্ষেত বিনষ্ট হয়েছে।
পল্লী বিদ্যুৎ সুত্র জানায়, ঝড়ে ব্যপক হারে গাছপালা উপড়ে ও ভেঙ্গে পড়ে পল্লী বিদ্যুতের মোট ১০টি খ্ুিট ভেঙ্গে পড়েছে। বিভিন্ন স্থানে বিদ্যুৎ সঞ্চালন লাইনের ওপর গাছপালা উপড়ে ও ভেঙ্গে পড়ে বিদ্যুৎ তার ছিড়ে গিয়ে লাইন বিধ্বস্ত হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ