ঢাকা, রোববার 22 April 2018, ৯ বৈশাখ ১৪২৫, ৫ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

কাঁচা আমে সাতক্ষীরার বাজার ভরপুর

আবু সাইদ বিশ্বাস (সাতক্ষীরা) : গুনে ও মানে ভরা সাতক্ষীরার কাঁচা আম এখন বাজারে। 

প্রতি দিন সাতক্ষীরা বড় বাজারের শত শত মন আম বেচা কেনা হচ্ছে। পাইকারী ব্যবসায়ীরা এখন সাতক্ষীরার বাজারে। অন্য বছরের তুলনায় এবার কাঁচা আমের দাম দ্বিগুণ। প্রতিমণ আম এক হাজার টাকা থেকে শুরু করে ২৪শ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।  এতে আম চাষীদের মুখে হাসি ফুটেছে। 

আমের কদর বাড়ায় এখানকার আম রপ্তানি হচ্ছে রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন জায়গায়। প্রতি কেজি কাঁচা আম বিক্রি করে পাচ্ছে কমপক্ষে ৪০-৬০ টাকায়। 

আমের সাইজ বড় ও দেখতে সুন্দর হলে কেজি ৮০ টাকার উপরে। পাইকারি আম ব্যবসায়ীরা গ্রামের আম চাষীদের কাছ থেকে কম দামে সংগ্রহ করে  ট্রাক ভর্র্তি করে নিয়ে যাচ্ছে দেশের বিভিন্ন স্থানে। কাঁচা আম রপ্তানি করে আয় করছে লক্ষ লক্ষ টাকা। 

প্রতিদিন সাতক্ষীরা থেকে ৩-৪ ট্রাক কাঁচা আম যাচ্ছে রাজধানী সহ বিভিন্ন জেলাতে। যার বাজার দর ২ থেকে ৩ লাখ টাকার মতো।  আবহাওয়া অনুকূলে থাকলে জেলায় আমের বাম্পার ফলন হবে বলে আশা আম চাষীদের। আগামি ১৫ থেকে ২০ দিনের মধ্যে পাকা আম বাজারে উঠতে শুরু করবে।

সবকিছু ঠিক থাকলে চলতি মৌসুমে স্থানীয় চাহিদা মিটিয়েও জেলা থেকে প্রায় ১০০০ মেট্রিক টন আম বিদেশে রফতানি হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। গত বছর যার পরিমাণ ছিল ৭০০ মেট্রিক টন ।

সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, সাতক্ষীরায় সাতটি উপজেলায় চলতি বছর চার হাজার হেক্টর জমিতে আম চাষ হয়েছে। 

এর মধ্যে সাতক্ষীরা সদর উপজেলায় ১১৯৫ হেক্টর জমিতে, কলারোয়া উপজেলায় ৬০২ হেক্টর, তালা উপজেলায় ৭০৫ হেক্টর, দেবহাটা উপজেলায় ৩৬৮ হেক্টর কালিগঞ্জ উপজেলায় ৮০৫ হেক্টর, আশাশুনি উপজেলায় ১২৫ হেক্টর ও শ্যামনগর উপজেলায়ং ১৫০ হেক্টর জমিতে আম চাষ হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ