ঢাকা, বৃহস্পতিবার 18 October 2018, ৩ কার্তিক ১৪২৫,৭ সফর ১৪৪০ হিজরী
Online Edition

রানি দ্বিতীয় এলিজাবেথের জন্মদিন

সংগ্রাম অনলাইন ডেস্ক: ব্রিটেনে রানি দ্বিতীয় এলিজাবেথের ৯২তম জন্মদিন উদযাপন করা হচ্ছে। তিনি ব্রিটিশ ইতিহাসের সবচেয়ে বেশি সময় ধরে সিংহাসনে থাকা রানি। 

এদিকে দিবসটি উপলক্ষে হাজারো লোকের সমবেত কণ্ঠে ‘শুভ জন্মদিন’ গানটি গেয়ে রানিকে শুভেচ্ছা জানানো হয়। এসময় রানি দ্বিতীয় এলিজাবেথ তার বড় ছেলে প্রিন্স চার্লসকে নিয়ে সাধারণ জনগণকে হাত নাড়িয়ে সাড়া দেন। 

ব্রিটিশ গায়ক স্টিং, টম জোনস এবং জ্যামি কুলুম ও অস্ট্রেলিয়ান তারকা কাইলি মিনিগের একটি বৈচিত্রময় পপ কনসার্টের পর রানি তার আসন গ্রহণ করেন। সেখানে তার দুপাশে পরবর্তী উত্তরাধিকারী চার্লস ও প্রিন্স উইলিয়াম অবস্থান নেন। 

প্রিন্স হ্যারি এবং মেগান মার্কেলও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এই যুগল ১৯ মে উইন্ডসর ক্যালেলে বিবাহ বন্ধনে আবদ্ধ হবেন।

তবে প্রিন্স উইলিয়ামের সন্তান সম্ভবা স্ত্রী কেট উপস্থিত ছিলেন না।  এছাড়া রানির স্বামী প্রিন্স ফিলিপ হিপ প্রতিস্থাপন সার্জারির কারণে অনুপস্থিত ছিলেন।  

অনুষ্ঠানে সমসাময়িক গানের পাশাপাশি পুরনো যুগের গানও পরিবেশন করা হয়। এর মধ্যে রানির প্রিয় ‘মাই ফেয়ার লেডি’ এবং ‘ওয়ান্ডারফুল ওয়ার্ল্ড’ উল্লেখযোগ্য।

এর আগে, দিনটি স্মরণীয় করতে হাইড পার্ক, লন্ডন টাওয়ার, ওয়েলসের একটি দুর্গ এবং উইন্সডর ক্যাসলে  গান স্যালুটের মাধ্যমে রানিকে অভিবাদন জানানো হয়। 

রানির এ বছরের জন্মদিনে কমনওয়েলথ প্রধানদের বৈঠক চলছে। এতে ৫৩টি কমনওয়েলথভুক্ত দেশের প্রতিনিধিরা একত্রিত হবেন। 

১৯৫২ সালে ব্রিটেনের সিংহাসনে আরোহণ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। 

অনলাইন আপডেট

আর্কাইভ