ঢাকা, মঙ্গলবার 24 April 2018, ১১ বৈশাখ ১৪২৫, ৭ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

রাজধানীতে বিএনপির বিক্ষোভে পুলিশের বেধড়ক লাঠিচার্জ

গতকাল সোমবার রাজধানীর পুরানা পল্টনে বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের এ্যাকশন -সংগ্রাম

স্টাফ রিপোর্টার : দলের চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাকা দক্ষিণ বিএনপির বিক্ষোভ মিছিল পন্ড করে দিয়েছে পুলিশ। গতকাল সোমবার দুপুর বেলা ২টার দিকে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের কাছে আজাদ প্রোডাক্টের গলি থেকে বিশাল মিছিলটি দৈনিক বাংলা মোড়ের দিকে অগ্রসর হলে ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের কাছে পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বেধড়ক লাঠিচার্জ করে মিছিলকারীদের ছত্রভঙ্গ করে দেয়। পুলিশের এলোপাতাড়ি লাঠিচার্জে সাংবাদিকসহ অনেকে আহত হয়েছে। ঘটনার সময়ে ছাত্র দল মহানগর পূর্ব সভাপতি এনামুল হক এনামসহ চকবাজার, যাত্রাবাড়ি লালবাগের ২০/২২ জন ছাত্র দলের নেতা-কর্মীকে পুলিশ আটক করে গাড়িতে তুলে নিয়ে যায়। ঘটনাস্থলে আলোকচিত্র তোলার সময়ে বেসরকারি টেলিভিশন ‘বাংলা টিভি’ রিপোর্টার ও ফটোগ্রাফারকে পুলিশ আটক করে পল্টন থানায় নিয়ে আসে। পরে সাংবাদিকরা সেখানে গেলে তাদের দুইজনকে ছেড়ে দেয়া হয় বলে জানা গেছে।
এই ঝটিকা মিছিলে বিএনপির কেন্দ্রীয় নেতা শহীদুল ইসলাম বাবু, মীর নেওয়াজ আলী নেওয়াজ, বজলুল করিম আবেদ চৌধুরী আবেদ, মহানগর দক্ষিণের যুগ্ম সাধারণ সম্পাদক হাবিবুর রশীদ হাবিব, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আবদুল কাদের ভুঁইয়া জুয়েল, ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি মামুনুর রশীদ মামুন ও সাধারণ সম্পাদক আকরামুল হাসানসহ বিভিন্ন অঙ্গংগঠনের মহানগরের নেতৃবৃন্দ অংশ নেন।
খালেদা জিয়ার মুক্তির দাবিতে গত রোববার বিএনপি মহানগর উত্তরের উদ্যোগে বাড্ডায় বিক্ষোভ মিছিল হয়। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দুপুরে মহানগর দক্ষিণে এই কর্মসূচি ছিলো যাতে বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দ থাকার কথা ছিলো। কিন্তু পুলিশের হামলার কারণে কেন্দ্রীয় নেতারা মিছিলে যোগ দিতে পারেনি।
জানা যায়, মিছিলকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটেছে। পুলিশের লাঠিচার্জের বিপরীতে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়ে বিএনপির নেতাকর্মীরা। এ ঘটনায় কয়েকজন পুলিশ সদস্যও আহত হয়েছেন বলে জানা গেছে। তবে বিএনপির পক্ষ থেকে ইট পাটকেল নিক্ষেপের বিষয়টি অস্বীকার করা হয়েছে।
ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির দফতর সম্পাদক সাইদুর রহমান মিন্টু বলেন, মিছিল থেকে বেশ কয়েকজন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। তার মধ্যে আমরা ৭-৮ জনের নাম পেয়েছি। এরমধ্যে রয়েছেন মহানগর পূর্ব ছাত্রদলের সভাপতি এমানুল হক। এছাড়া পুলিশের হামলায় ২০-২৫ জন কর্মী আহত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।
ঢাকা মহানগর পুলিশের মতিঝিল বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) শিবলী নোমান জানান, বিএনপির নেতাকর্মীরা রাস্তা বন্ধ করে মিছিল নিয়ে যাচ্ছিল। পুলিশ সরিয়ে দিতে গেলে তারা ইট-পাটকেল নিক্ষেপ করে। এ সময় পুলিশও তাদের ধাওয়া করে। ঘটনাস্থল থেকে বেশ কয়েকজন আটক করা হয়। তাদের পল্টন থানায় পাঠানো হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে আটকের সংখ্যা ও নাম পরিচয় জানাতে পারেননি তিনি। বিএনপির নেতাকর্মীদের ইটে নিজেও হাতে আঘাত পেয়েছেন বলে জানান শিবলী নোমান।
কারাবন্দী বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে রোববার ৮ দিনের নতুন কর্মসূচি ঘোষণা করে বিএনপি। ঘোষিত ওই কর্মসূচি বাস্তবায়নে সোমবার ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির নেতাকর্মীরা এই বিক্ষোভ মিছিল করে।

অনলাইন আপডেট

আর্কাইভ