ঢাকা, বুধবার 25 April 2018, ১২ বৈশাখ ১৪২৫, ৮ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

সন্ধান মিলল ২ হাজার বছরের পুরনো কবরস্থানের

মিশরের প্রত্মতত্ত্ব মন্ত্রকের অধীনে মিনয়া শহরের কাছ বহুদিন ধরেই খননকাজ চলছিল। এই খননকাজ শেষে অবশেষে ২ হাজার বছরের বেশি পুরনো একটি কবরস্থানের সন্ধান পাওয়ার কথা জানা গেছে। যে স্থানটিতে বিশাল এই কবরস্তানের সন্ধান পাওয়া গেছে, আগেও এই একই স্থানে ফারাওদের শেষ যুগের ও টলেমি রাজবংশের সমাধি পাওয়া গেছে।
২০০১ সালে মিশরের দীর্ঘদিনের স্বৈরশাসক হোসনি মোবারকের পতন ঘিরে শুরু হওয়া রাজনৈতিক অস্থিরতায় দেশটির পর্যটন খাতে যে ক্ষতির সম্মুখীন হয়েছিল, নতুন এই অর্থাৎ কবর আবিষ্কার ওই ক্ষতি কাটিয়ে উঠতে সহায়ক বলে মনে করা হচ্ছে।
এ বিষয়ে প্রত্নতাত্ত্বিক প্রধান মোস্তফা ওয়াজিরি বলেন, এখন পর্যন্ত ৮টি সমাধি পাওয়া গেছে। খুব শিগগিরই আরও সমাধি পাওয়া যাবে বলেও তিনি আশা প্রকাশ করেন।
অন্যদিকে দেশটির প্রত্নতত্ত্বমন্ত্রী খালেদ আল এনানি বলেন, বিশাল এই সমাধিক্ষেত্রটি থেকে একটি সোনার তৈরি মুখোশ, ৪০টা পাথরের কফিন এবং ১ হাজার মূর্তি পাওয়া গেছে। এই মূর্তিগুলোর বেশ কয়েকটিতে প্রাচীন যুগের পুরোহিত, মৃতপাত্র, গয়নাসহ অন্যান্য জিনিসপত্র ফুটিয়ে তোলা হয়েছে। এমনকী, এই সমাধিক্ষেত্রটি খুঁজে পাওয়াকে আরও বড় কিছু আবিষ্কারের শুরু বলে তিনি মনে করছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ