ঢাকা, বুধবার 25 April 2018, ১২ বৈশাখ ১৪২৫, ৮ শাবান ১৪৩৯ হিজরী
Online Edition

মাদক, সন্ত্রাস ও জঙ্গীবাদ জাতীয় জীবনে হুমকি হিসেবে দেখা দিয়েছে -মেয়র আ.জ.ম নাসির

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচিত ৫ম পরিষদের ৩৩ তম সাধারণ সভা ২২ এপ্রিল রবিবার, সকালে কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। সভায় নির্বাচিত পরিষদের সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, অফিসিয়্যাল কাউন্সিলর, সিটি কর্পোরেশনের বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন।
  সভার সভাপতি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, মাদক,সন্ত্রাস ও জঙ্গীবাদ জাতীয় জীবনে মারাত্মক হুমকি হিসেবে দেখা দিয়েছে। এদের নিয়ন্ত্রণ করা অতীব জরুরী। সে কারনে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নগরীর ৪১ টি ওয়ার্ডে জনমত গঠনের লক্ষে নাগরিক সমাবেশ ও কমিটি গঠন করছে। তিনি যে সকল ওয়ার্ডে নাগরিক সমাবেশ সমাপ্ত হয়েছে সে সকল ওয়ার্ডে মাদক ব্যবহারকারী ও বিক্রেতাদের তালিক প্রণয়ন এবং ৭ দিনের মধ্যে কমিটি গঠন সম্পন্ন করার পরামর্শ দেন। এছাড়াও সকল শিক্ষা প্রতিষ্ঠানে মাদক বিরোধী সভা সমাবেশ আয়োজন করে সচেতনতা সৃষ্টির আহবান জানান।  মেয়র চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্থাবর সম্পত্তির পরিসংখ্যান বের করার জন্য ৩ মাস সময় বেধে দেন। যানজট নিরসনে এবং পবিত্র রমজানে রোজাদারদের পথ চলা সহজ করার জন্য ট্রাফিক পুলিশের সক্রিয় সহযোগিতা কামনা করেন।
তিনি বলেন, বাস্তবতার নিরিখে আধুনিক যাত্রী ছাউনি তেরী, পার্কিং নিশ্চিত করা এবং পুরাতন যাত্রী ছাউনির নবায়ন বন্ধ রাখার সিদ্ধান্ত জানান। বিউটিফিকেশন কার্যক্রম জোরদার করার উপর গুরুত্বারোপ করেন। মেয়র আ জ ম নাছির উদ্দীন প্রকৌশল বিভাগের কাজের গুরুত্ব তুলে ধরে বলেন, আগ্রহ ও সদিচ্ছা থাকলে অসম্ভবকে সম্ভব করা যায়। তিনি প্রকৌশল বিভাগে কর্মরত প্রকৌশলীদের আন্তরিকতা ও সদিচ্ছা কাজে লাগানোর পরামর্শ দেন। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের শিক্ষা কার্যক্রম বিষয়ে বলেন, নতুন ১৫ টি ভবন নির্মাণের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পত্র প্রেরণ করা হয়েছে। যে সকল শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও ভুক্ত নয় সে সকল শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তির জন্য তদবির করা এবং পাঠদানের অনুমতি সহ সকল ধরনের অনিয়ম দুর করার নির্দেশনা দেন।
মেয়র আ জ ম নাছির উদ্দীন বন্দরটিলা মাতৃসদন হাসপাতালকে কর্পোরেশনের আওতায় এনে পূর্ণাঙ্গরূপে পরিচালনা করা,মাদকাসক্তদের চিকিৎসার জন্য নিরাময় কেন্দ্র স্থাপনের বিষয়টি বিবেচনার পরামর্শ দেন। তিনি স্বাস্থ্য বিভাগকে আরো গতিশীল করারও আহবান জনান। সভায় গৃহিত প্রস্তাবে রাজস্ব খাতে জুলাই ২০১৭ হতে ডিসেম্বর ২০১৭ পর্যন্ত দাবী ও আদায় পর্যালোচনা করে পূর্ববর্তী দাবী সংশোধন পূর্বক বর্তমানে সাবেক হারে ৩শত ১১ কোটি ৫৭ লক্ষ ২২ হাজার ১ শত ৯০ টাকা দাবী নির্ধারন করা হয়।এছাড়াও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মালিকানাধীন ৪টি হাট বাজার ইজারা সর্বশেষ দরপত্র অনুযায়ী ইজারা দেয়ার সিদ্ধান্ত দেয়া হয়। চসিক একাদশ ও গ্রিন টিমকে আরো গতিশীল করা, খেলাধুলার মান বৃদ্ধি করা, ৪১ টি ওয়ার্ডে মাদক বিরোধী সভা সম্পন্ন করা, স্কুল ও কলেজে সচেতনতা মূলক প্রচারনা পরিচালনা, স্কুল ও কলেজের শিক্ষক সমন্বয়ে গঠিত ৫ সদস্যের যাচাই বাছাই কমিটি অনুমোদন, শিক্ষা প্রতিষ্ঠান সমূহের অবকাঠামোগত উন্নয়ন সংক্রান্ত কমিটি অনুমোদন,আধুনিক পশু জবাইখানা স্থাপন, এলইডি বাতি প্রকল্পের পূর্ণাঙ্গ বাস্তবায়ন, ধর্ষন,নারী সহিংসতা ইত্যাদি বিষয়ে জনসচেতনতা সৃষ্টি,আসন্ন রমজানে ভোগ্যপণ্য ও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য তালিকা প্রদর্শন ও বাজার মনিটরিং জোরদার,জাইকা’র নির্দেশিকা অনুযায়ী গাড়ী চালকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা সহ নানা আলোচনা ও সিদ্ধান্ত গৃহিত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ